ব্রিটেনে ইইউ’র বাইরের অভিবাসীর সংখ্যা হ্রাস পাচ্ছে

UK BAব্রিটেনের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস্ (ওএনএস) জানিয়েছে, গত ২০১৩ সালের শেষ ৩ মাসে ব্রিটেনে মোট অভিবাসন সংখ্যা দাঁড়ায় ২ লাখ ১২ হাজার। এটা আগের বছরের তুলনায় ৩৫ হাজারেরও বেশী। কিন্তু চলতি বছরের গত ৩ মাসে এই সংখ্যা অপরিবর্তিত রয়েছে।
২ লাখ ১২ হাজারের এই অভিবাসন সংখ্যা ক্ষমতাসীন রক্ষণশীল দলের নির্বাচনী লক্ষ্যমাত্রা ১ লাখের দ্বিগুণেরও বেশী। ওএনএস-এর বিস্তারিত অভিবাসনের পরিসংখ্যানে এটা নিশ্চিত হয়েছে যে, ব্রিটিশ জনশক্তিতে রোমানীয় কিংবা বুলগেরীয়রা ব্যাপক হারে যুক্ত হয়নি। যদিও গত জানুয়ারীতে ব্রিটিশ শ্রমবাজারের নিষেধাজ্ঞা তুলে নেয়ার ফলে এমনটি ঘটতে পারে বলে অনেকে আশংকা করেছিলেন। পরিসংখ্যানে দেখা যায়, ২০১৪ সালের মার্চ পর্যন্ত গত ১২ মাসে অতিরিক্ত মাত্র ২৯ হাজার রোমানীয় এবং ৭ হাজার বুলগেরীয়কে নতুন জাতীয় বীমা নম্বর প্রদান করা হয়েছে।
অপরদিকে, গত বছর ব্রিটেনে ৫ লাখ ২৬ হাজার  অভিবাসী ব্রিটেনে বসবাস করতে এলেও ৩ লাখ ১ ৪ হাজার লোক বিদেশে বসবাস করতে ব্রিটেন ত্যাগ করে। তবে গত বছরের শেষ ৩ মাসে অভিবাসন বৃদ্ধি পায় অপ্রত্যাশিতভাবে। মন্দাক্রান্ত দক্ষিণ ইওরোপীয় দেশ স্পেন, পর্তুগাল, ইতালি ও গ্রীস এবং একই সাথে পোলান্ড থেকে ব্যাপক হারে অভিবাসীদের আগমনে ব্রিটেনে অভিবাসন বৃদ্ধি পায়। তবে সামগ্রিক বিচারে দেখা যাচ্ছে প্রতিটি পূর্বের ৩ মাসে অভিবাসন বৃদ্ধি অব্যাহত থাকছে না।
পরিসংখ্যানে আরো দেখা যাচ্ছে, ২০১৩ সালে শেষ তিন মাসে ইওরোপীয় ইউনিয়নে এবং ইওরোপীয় ইউনিয়ন থেকে মোট অভিবাসন বৃদ্ধি পায়। এই সংখ্যা এর আগের বছরের কেই সময়ের তুলনায় ৪২ হাজার বেড়ে যায়। ব্রিটেনে ইতালীয় এবং পোলিশদের   আগমনে এই সংখ্যা বেড়ে  যায়।
পরিসংখ্যানে দেখা যায়, অভিবাসনের ব্যাপারে ব্রিটিশ সরকারের সংকোচন নীতির ফলে ইউরোপীয় ইউনিয়নের বাইরে থেকে অভিবাসন হ্রাস পেয়েছে। ২০১৩ সালে এই সংখ্যা ১ লাখ ৪৬ হাজারে নেমে আসে, যা এর আগের বছরের তুলনায় ১১ হাজার কম এবং গত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close