বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা

Hasinaবিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোর্বস ম্যাগাজিনের প্রকাশ করা ওই তালিকায় শেখ হাসিনার অবস্থান ৪৭তম। শীর্ষস্থান দখল করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। তালিকায় যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটন রয়েছেন ছয় নম্বরে। মার্কিন ফার্স্টলেডি মিশেল ওবামার অবস্থান তার দুই ধাপ নিচে ৮ নম্বরে। গতকাল এ তালিকা প্রকাশ করে ফোর্বস ম্যাগাজিন।
শেখ হাসিনা সম্পর্কে বলা হয়, জানুয়ারির নি¤œমাত্রার ভোট ও সহিংস নির্বাচনের পর টানা দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। তার বিজয়কে ‘নির্বাচনী প্রতারণা’ বলে আখ্যায়িত করা হয়েছে। ২০১৩ সালে রাজনৈতিক সহিংসতার কারণে কমপে ৫০০ মানুষ নিহত হয়েছেন। জাতিসঙ্ঘের আপত্তি সত্ত্বেও গত বছর ডিসেম্বরে তার সরকার ফাঁসি কার্যকর করে আবদুল কাদের মোল্লার। পাকিস্তানের কাছ থেকে বাংলাদেশ স্বাধীন হওয়ার সময় যে নৃশংসতা ঘটেছিল তার দায়ে অভিযুক্ত করা হয় তাকে। ১৯৮১ সাল থেকে শেখ হাসিনা মতাসীন দল আওয়ামী লীগের নেতৃত্বে রয়েছেন। তার বাবা শেখ মুজিবুর রহমান ছিলেন দেশের প্রথম প্রেসিডেন্ট। তাকে হত্যা করা হয় ১৯৭৫ সালে। ১৬ কোটি ৬০ লাখ মানুষের এ দেশটি জনসংখ্যার বিচারে বিশ্বের নবম সর্ববৃহৎ দেশ। এখানে প্রায় ৯০ শতাংশ মানুষ মুসলমান।
ওই তালিকায় মিয়ানমারের বিরোধীদলীয় নেত্রী অং সাং সু কির অবস্থান শেখ হাসিনারও নিচে, ৬১ নম্বরে। তবে তালিকায় নাম নেই ভারতের কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর।
তালিকায় পর্যায়ক্রমে প্রথম শীর্ষ ১০ নারী হলেন অ্যাঞ্জেলা মারকেল, জ্যানেট ইলেন, মেলিন্ডা গেটস, দিলমা রুশেফ, ক্রিস্টাইন লগার্ড, হিলারি কিনটন, মেরি বারা, মিশেল ওবামা, শেরিল স্যান্ডবার্গ ও ভার্জিনিয়া রোমেত্তি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button