যুক্তরাজ্যে সাইবার হামলায় ১১ লাখ রোগীর তথ্য ফাঁস

যুক্তরাজ্যের সিনিয়র স্বাস্থ্য কর্তা ব্যাক্তিরা এই বলে হুঁশিয়ার করে দিয়েছেন যে, ১০ লাখেরও বেশী রোগীর তথ্য উপাত্ত ক্ষতিগ্রস্ত হয়েছে। সাম্প্রতিক এক সাইবার হামলায় এমনটি হয়েছে। দেশের ২০০টি এনএইচএস হাসপাতালের ১১ লাখ রোগীর রক্ষিত তথ্য উপাত্ত ক্ষতিগ্রস্ত হয়েছে ইউনিভার্সিটি অব মানচেষ্টারে সম্প্রতি পরিচালিত এক হামলায়।
এসব ফাঁস হওয়া তথ্য উপাত্তের মধ্যে দেশের বড়ো ধরণের ট্রমা রোগী এবং সন্ত্রাসী হামলার পর চিকিৎসা নেয়া রোগীদের তথ্য উপাত্ত রয়েছে। মানচেষ্টার বিশ্ববিদ্যালয় গবেষণার জন্য এসব তথ্য উপাত্ত সংগ্রহ করেছিলো।
স্বাস্থ্য কর্মকর্তাদের প্রতি প্রদত্ত সতর্ক বাণীতে বিশ্ববিদ্যালয় বলেছে, তারা জানেনা কতো জন রোগী এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং হ্যাক হওয়া রোগীদের নামও তাদের জানা নেই।
একজন বিশেষজ্ঞ বিশ্লেষক জানান, বিশ্ববিদ্যালয়ের ব্যাক-আপ সার্ভারে প্রবেশ করা হয়েছে। তবে কে বা কারা এই সাইবার হামলার নেপথ্যে এটা জানা যায়নি।
এই ঘটনার ফলশ্রুতিতে এনএইচএস প্রধানদের এই বলে সতর্ক করে দেন যে, এনএইচএস’র ডাটা সেট তখন থেকে বন্ধ রয়েছে। ২০২১২ সালে চালু ডাটাবেইজে তারা রয়েছেন, এমন বিষয় জানেন না অনেক রোগী। কারণ এতে রেকর্ড হওয়ার ব্যাপারে তাদের মতামত দিতে হয়নি।
বিশ্ববিদ্যালয়টি অনুসারে, বিশ্লেষকদের অভিমত হচ্ছে, তাদের ডাটা বা উপাত্তের প্রায় ২৫০ গিগাবাইটে প্রবেশ করা হয়েছে সাইবার হামলার মাধ্যমে। এই তথ্য ফাঁসের বিষয়টি সংঘটিত হওয়ার কয়েক সপ্তাহ অতিবাহিত হয়েছে এবং এতে এই মর্মে একটি তাৎপর্যপূর্ন ঝুঁকি দেগা দিয়েছে যে, সংশ্লিষ্ট রোগীদের ওষুধের ভুল ডোজ দেয়া হতে পারে এবং ক্লিনিকের লোকজন মানসিকভাবে অসুস্থদের যথাযথ মূল্যায়নে অক্ষম হতে পারেন। ইতোপূর্বে মিডিয়ায় এই বলে সতর্ক করা হয়েছিল যে, মহামারির পর সাইবার নিরাপত্তা দুর্বল হয়ে পড়ার দরুন এনএইচএসকে আরো সাইবার হামলার শিকার হওয়ার আশংকা রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button