ব্লেয়ারের ‘ইসলাম’ ভীতি !

Tonyযুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার পশ্চিমা নেতাদের সতর্ক করে দিয়ে বলেছেন, তাদের অবশ্যই ইউক্রেন নিয়ে রাশিয়ার সঙ্গে মতপার্থক্য দূরে সরিয়ে রেখে ইসলামি চরমপন্থিদের ওপর দৃষ্টি দেয়া উচিত। তিনি পশ্চিমা বিশ্বকে হুঁশিয়ার করে দিয়ে বলেন, সিরিয়ায় হামলা না চালানোর জন্য একদিন তাদের বড় ধরনের মূল্য দিতে হবে। তাই তাদের এখনই একটি ‘আশাব্যঞ্জক সমাধান’ খুঁজে বের করা উচিত।
ব্লেয়ার মঙ্গলবার লন্ডনে ইউক্রেনকে কেন্দ্র করে রাশিয়ার সঙ্গে সৃষ্ট পশ্চিমা বিশ্বের উত্তেজনার ওপর বক্তৃতা দেয়ার সময় এসব মন্তব্য করেন। পশ্চিমের নেতারা ইউক্রেন সঙ্কটের জন্য রাশিয়াকে দায়ি করে থাকেন। ইতিমধ্যে রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে রাশিয়া বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে।
সাবেক এই ব্রিটিশ প্রধানমন্ত্রী সম্প্রতি মধ্যপ্রাচ্য দূত নির্বাচিত হয়েছেন। তিনি পশ্চিমা নেতাদের উদ্দেশ্য করে বলেন, তাদেরইউক্রেন নিয়ে রাশিয়ার সঙ্গে উত্তেজনায় না জড়িয়ে ধর্মীয় চরমপন্থীদের ইস্যুটিকে গুরুত্ব দেয়া উচিত। তিনি চরমপন্থীদের মোকাবেলা করতে রাশিয়া ও চীনের সঙ্গে মতপার্থক্য দূর করে দেশ দুটির সঙ্গে সহযোগিতার সম্পর্ক গড়ে তোলার জন্য তাদের পরামর্শ দেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button