মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানরা বৈষম্যের স্বীকার : রুশনারা

Rushnaraবাংলাদেশি বংশোদ্ভূত বৃটিশ এমপি রুশনারা আলী বলেছেন, মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানরা বৈষম্যের স্বীকার। তারা মানবাধিকার সংকটের মুখোমুখি। দেশটির সরকার নাগরিকদের অধিকার নিশ্চিতে ব্যার্থ। বুধবার যুক্তরাজ্যের হাউস অব কমন্সে পররাষ্ট্র বিষয়ক প্রশ্নোত্তর পর্বে মিয়ানমারের খারাপ পরিস্থিতির বর্ণনা তুলে ধরতে গিয়ে এসব কথা বলেন।
রুশনারা বলেন, আমি গত বছর মিয়ানমার সফরে গিয়েছিলাম এবং দেখেছি রোহিঙ্গাদের বঞ্চনার স্বীকার হতে। রোহিঙ্গাদের নাগরিকত্ব থেকে বঞ্চিত করা হচ্ছে, যেটা মানবাধিকার লংঘনের শামিল।
মানবাধিকার লংঘন বন্ধের আহবান জানিয়ে রুশনারা বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে সাথে নিয়ে বৃটেনের উচিত মিয়ানমার সরকারকে চাপ প্রয়োগ করা। দেশটির মানবাধিকার প্রতিষ্ঠা ও ধর্মীয় স্বাধীনতা নিশ্চিতে সবাইকে কাজ করতে হবে।
যুক্তরাজ্য মিয়ানমারের উন্নয়নে ১০মিলিয়ন ডলার সহযোগিতা দিয়ে থাকে উল্লেখ করে রুশনারা বলেন, মিয়ানমারে মানবাধিকার উন্নয়নে যুক্তরাজ্যের প্রচেষ্টাকে আমি স্বাগত জানাই। কিন্তু কেবল এটুকুই যথেষ্ট নয়। দেশটিতে বঞ্চনা ও রোহিঙ্গাদের প্রতি বৈষম্য দূর করতে মিয়ানমার কর্তৃপক্ষকে কাজ করতে হবে। যুক্তরাজ্যের উন্নয়ন সহযোগিতা যেন ভুল কাজে ব্যায় না হয় সেদিকে আমাদের লড়্গ্য রাখতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button