নিখোঁজ বিমানের সন্ধান

অস্ট্রেলিয়া উপকূলের অভিযান ব্যর্থ

Malaysiaঅস্ট্রেলিয়া উপকূলে নিখোঁজ মালয়েশিয়ান বিমানের সম্ভাব্য দুটি টুকরা খোঁজার প্রথম অভিযান ব্যর্থ হয়ে গেছে। আজ শুক্রবার অভিযানের দ্বিতীয় দিনে জানানো হয়, সেখানে এখন পর্যন্ত কিছুই পাওয়া যায়নি। আর অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী ওয়ারেন ট্রাস বলেছেন, উপগ্রহে তোলা বস্তু দুটি হয়তো ডুবে গেছে।
গত ৮ মার্চ ভোররাতে ২৩৯ আরোহী নিয়ে কুয়ালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে বোয়িং বিমানটি নিখোঁজ হয়। তারপর থেকে ২৭টি দেশের বিমান, নৌযান, উপগ্রহ দিয়ে ব্যাপক অভিযান চালানো হলেও কোনো সুরাহা হচ্ছে না।
তবে বৃহস্পতিবার অস্ট্রেলিয়া জানায়, তারা পার্থ থেকে আড়াই হাজার কিলোমিটার (দেড় হাজার মাইল) দূরে দুটি বস্তু দেখেছে। উপগ্রহে তোলা ওই দুটি বস্তুর ছবি দেখে তাদের মনে হয়েছে, সেগুলো ওই বিমানের ধ্বংসাবশেষ। ১৬ মার্চ উপগ্রহ ছবিগুলো তুলেছিল।
উপপ্রধানমন্ত্রী ট্রাস বলেন, ‘সাগরে ভাসতে থাকা বস্তুগুলো গুলো এখন আর ভাসছে না। এগুলো হয়তো তলিয়ে গেছে।
তিনি বলেন, তল্লাসি অভিযান অব্যাহত থাকবে।
অস্ট্রেলিয়া যেখানে বস্তু দুটি দেখার কথা জানিয়েছিল, ওই স্থানটি পৃথিবীর অন্যতম দুর্গম এলাকা। স্থানটি এন্টার্কটিকা মহাদেশের কাছাকাছি। স্থানটি প্রায় জনবিরল। প্রায় সময়ই সাগর উত্তাল থাকে। ফলে উদ্ধার অভিযান বেশ কষ্টসাধ্য। বিমানে যেখানে পৌঁছাতে লাগে চার ঘণ্টা, ফিরে আসতে চার ঘণ্টা। ফলে বিমানে যে জ্বালানি থাকে, তা দিয়ে খুব বেশি স্থান টহল দেয়া যায় না। কিন্তু তবুও অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের বিমান ও নৌযান সেখানে বস্তু দুটি খুঁজে বেড়াচ্ছে। এছাড়া অন্যান্য স্থানে বিমানটি খোঁজার কার্যক্রম অব্যাহত রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button