দেশব্যাপী ১৮ দলের রাস্তা অবরোধে বাধা : আটক শতাধিক

দেশের বিভিন্ন স্থানে রাস্তা অবরোধ করেছে ১৮ দলীয় জোটের নেতা-কর্মীরা। এসময় যৌথ বাহিনীর সাথে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অনেকে আহত হয়েছেন। আটক করা হয়েছে প্রায় শতাধিক নেত-কর্মীকে।
বগুড়া :
বগুড়ার শাজাহানপুরে ১৮দলের  সমাবেশে ব্যাপক লাঠিচার্জের পর ৬৫জন নেতা কর্মীকে গ্রেফতার করেছে যৌথবাহিনী। তাদের কে বগুড়া ডিবি অফিসে জিঙ্গাসাবাদ করা হচ্ছে।
প্রত্যদর্শী সূত্রে জানা গেছে , আজ সকাল সাড়ে ১১টায় অবরোধের সমর্থনে  শাজাহানপুর উপজেলা সদরের মাঝিড়া বন্দর বটতলায় ১৮ দলীয় জোট সমাবেশ করছিল। এসময় বিপুল সংখ্যক র‌্যাব ও পুলিশ সদস্য সমাবেশ ঘিরে অতর্কিত লাঠি চার্জ শুরু করে। এতে কমপক্ষে ৩০জন আহত হন। এখান থেকে ৬৫জন কে আটক করা হয়। আটকের পর তাদের কড়া নিরাপত্তার মধ্যে বগুড়া জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) অফিসে নেয়া হয়।
আটককৃতদের মধ্যে রয়েছেন, উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক ডাঃ আব্দুস সোবহান, আব্দুল হালিম দুদু, আব্দুল হাকিম, উপজেলা জামায়াতের নায়েবে আমীর ও মাঝিড়া ইউপি চেয়ারম্যান মাওলানা আব্দুস ছালাম, আব্দুল লতিফ প্রামাণিক , মাওলানা আব্দুর রশিদ, রুহুল আমিন ।
এ ব্যাপারে র‌্যাব -১২ বগুড়ার একজন কর্মকর্তা জানান , আটককৃতদের বিরুদ্ধে মহাসড়কে গাড়ী ভাংচুর ও অগ্নিসংযোগের অভিযোগ রয়েছে।
নাটোর :
৮৩ ঘন্টা অবরোধের দ্বিতীয় দিন নাটোরে মিছিল সমাবেশ করেছে ১৮ দল। সকাল থেকেই শহরের ষ্টেশন কানাইখালী, মাদরাসা মোড় ও হরিশপুর এলাকায় টায়ারে আগুন জ্বালিয়ে মহাসড়ক অবরোধ করে মিছিল সমাবেশ করেছে ১৮ দল। এ সব সমাবেশে বক্তব্য রাখেন, নাটোর জেলা জামায়াতের আমীর অধ্যাপক মোঃ ইউনুস আলী, সেক্রেটারী অধ্য দেলোয়ার হোসেন খান, জেলা বিএনপির সাধারন সম্পাদক মোঃ আমিনুল হক, সহ-সভাপতি রহিম নেওয়াজ, জেলা বিএনপির নেতা এনায়েত হোসেন চৌধুরী, আসাদুজ্জামান আসাদ ও জেলা জামায়াতের প্রচার সম্পাদক আতিকুল ইসলাম রাসেল, অফিস সম্পাদক সাদেকুর রহমান, জেলা ছাত্রশিবিরের সভাপতি আলী আল মাসুদ মিলন ও স্বেচ্ছাসেবক দল নেতা আবু ইউসুফ লাম। অপরদিকে সকালে শহরের তেবাড়িয়া এলাকায় মহাসড়কে গাছের গুড়ি ফেলে ও আগুন জ্বালিয়ে ঢাকা-নাটোর-রাজশাহী বাইপাস মহাসড়ক অবরোধ করে বিএনপি কর্মিরা। অবরোধে নাটোর থেকে কোন যানবাহন ছেড়ে যায়নি বা নাটোরে আসেও নাই। শহরে বিজিবি, র‌্যাব ও পুলিশের টহল জোরদার করা হয়েছে।
এদিকে নাটোরে রোববার ভোর রাতে যৌথবাহিনী অভিযান চালিয়ে সদর, বড়াইগ্রাম ও গুরুদাসপুর থেকে বিএনপি ও ছাত্রশিবিরের ১৪ নেতা-কর্মীকে আটক করেছে। এ সময় তাদের বেধড়ক মারপিটে বড়াইগ্রাম উপজেলা যুবদলের সহ-সাংগঠনিক সম্পাদক জালাল আহমেদ আহত হন।
পুলিশ ও এলাকাবাসী জানান, রোববার রাত ৩টার দিকে আহম্মেদপুর বাসষ্ট্যান্ড ও আশেপাশের এলাকা থেকে বিএনপি কর্মী আহম্মেদপুর এলাকার জাহিদ হাসান (২৮), জামাল উদ্দিন (৪০), নজরুল ইসলাম (৪৩), আব্দুর রহিম (২৮), সাইফুল ইসলাম (২৪), ছাত্রশিবির কর্মী দুই সহোদর মহিদুল ইসলাম (৩০) ও মাহবুবুর রহমান (২৬) এবং চাটমোহর উপজেলার সমাজগ্রামের শহিদুল ইসলাম কে আটক করা হয়। একই রাতে গুরুদাসপুর উপজেলার উদবাড়িয়া থেকে আব্দুর রহিম (৩৫) নামে অপর এক বিএনপি কর্মীসহ তিনজনকে আটক করেছে যৌথবাহিনী। নাটোর সদর পুলিশ উজ্জল, শহীদুল ও আবুল কালাম নামে আরো তিন অবরোধকারীকে আটক করেছে। আটককৃতদের রাতেই নাটোর সদর থানায় নিয়ে যাওয়া হয়েছে। নাটোরের সহকারী পুলিশ সুপার (বড়াইগ্রাম সার্কেল) মাহফুজুজ্জামান আশরাফ বলেছেন, অবরোধের সময় গাড়ি ভাংচুরের অভিযোগে তাদেরকে আটক করা হয়েছে।
বীরগঞ্জ :
বীরগঞ্জ পৌরসভার ঢাকা-পঞ্চগড় মহাসড়কের কাজী মার্কেট, উল্লাস সিনেমার মোড়, মকবুল হোটেলের সামনে গাছের গুড়ি ফেলে পৃথক পৃথকভাবে পিকেটিং ও বিক্ষোভ মিছিলের মাধ্যমে শান্তিপূর্ণ অবরোধ পালিত হয়। অবরোধের ১ম দিনে কাহারোল উপজেলার ঢাকা-পঞ্চগড় মহাড়কের ১০মাইলে দিনাজপুর-১এর সংসদ সদস্য মনোরঞ্জনশীল গোপালের অবরোধী বিরোধী ও নির্বাচনের সমর্থনে এক জনসভা চলাকালীন সময়ে ৫টি মোটরসাইকেল ও ৩টি বাইসাইকেল পুড়িয়ে দিয়ে জনসভার মঞ্চ ভাংচুর করে এবং এমপি গোপালসহ আ’লীগ নেতাকর্মীদের স্থানীয় জনতা ধাওয়া দিয়ে জনসভা পন্ড করে দেয়।
রূপগঞ্জ :
রূপগঞ্জ উপজেলার ডেমরা-কালিগঞ্জ সড়কের কাঞ্চন ব্রিজ এলাকায় যুবদল ও ছাত্রদল গাছের গুঁড়ি ফেলে কাঠ ও টায়ারে পেট্রল ঢেলে আগুন দেয়। এতে এ সড়কে এক ঘন্টা যানবাহন চলাচল বন্ধ থাকে। পুলিশ এসে গাছের গুঁড়ি সরিয়ে নিলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়। রূপগঞ্জ ইউনিয়ন যুবদল নেতা সালাউহউদ্দিন মোল্লা, বাতেন, মিছির আলী, সবুজ, হাবিব, নিজামউদ্দিন, ফারুক, আলমগীর, থানা ছাত্রদল নেতা সালাহউদ্দিন দেওয়ান, তারিকুল হাসান রাকিব, আশরাফুল, মোবারক হোসেন, তারিকুল, রাতুল, সুমনসহ শতাধিক নেতাকর্মী বিক্ষোভে অংশ নেয়।
মান্দা :
১৮ দলের ডাকা টানা ৮৩ ঘন্টা অবরোধ কর্মসূচীর দ্বিতীয় দিনে মান্দা উপজেলা ১৮ দলের নেতাকর্মীরা সকাল থেকে নওগাঁ-রাজশাহী মহাসড়কের ফেরীঘাটে  অবস্থান নিয়ে দফায় দফায় খন্ড খন্ড মিছিলসহ মহাসড়ক অবরোধ কর্মসূচী শান্তিপূর্ণভাবে পালন করেছে। বেলা ১১ টায় এক বিশাল বিােভ মিছিল বের হয়ে  প্রধান প্রধান সড়ক প্রদণি করে। মহাসড়কে যানবাহন চলেনি । বেলা সাড়ে ১১টায় ফেরীঘাট বাসষ্ট্যান্ড মোড়ে মহাসড়ক অবরোধ করে সমাবেশ করে। ১৮ দলের আহবায়ক বিএনপির সভাপতি মকলেছুর রহমান মকের সভাপতিত্বে ও জামায়াত সেক্রেটারী আমিনুল ইসলামের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন  মান্দার সাবেক এমপি সামসুল আলম প্রামানিক, জেলা জামায়াতের সেক্রেটারী ও সদস্য সচিব খ. ম আবদুর রাকিব, উপজেলা জামায়াতের আমীর  অধ্যাপক আব্দুর রশীদ, বিএনপির বিএনপি সহ-সভাপতি মনোজিৎ কুমার সরকার, নাজমুল হক নাজু, সাধারণ সম্পাদক মাহবুব আলম চৌধুরী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চেয়ারম্যান শফিকুল ইসলাম বাবুল চৌধূরী, তোফাজ্জল হোসেন টুকু, সামসুল ইসলাম বাদল, রিয়াজুল ইসলাম,ইউসুফ আলী,রফিকুল ইসলাম,চেয়ারম্যান আবুল কালাম আজাদ, ফজলুল বারী শাফী, হাফেজ আবুল কালাম আজাদ প্রমূখ ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button