লন্ডনে অনুষ্ঠিত হলো গ্লোবাল এইডের এবছরের শেষ যাকাত কনফারেন্স

Bishwaগত ৬ জুলাই শনিবার লন্ডন মুসলিম সেন্টারে অনুষ্ঠিত হলো গ্লোবাল এইডের উদ্যোগে শুরু হওয়া ‘দি ফিক্হ অব যাকাত, ন্যাশনাল কনফারেন্স ট্যুর ২০১৩’ এর শেষ কনফারেন্স। বিপুল সংখ্যক নারী-পুরুষের উপস্থিতিতে কনফারেন্সে সবাইকে স্বাগত জানিয়ে বক্তব্য দেন গ্লোবাল এইডে চেয়ারম্যান ড আক্তারুজ্জামান। শায়খ আব্দুর রহমান মাদানী এবং ইস্ট লন্ডন মসজিদের সম্মানিত খতিব শায়খ আব্দুল কাইয়ূমসহ ইউকের প্রখ্যাত উলামায়ে কেরামগনের পাশাপাশি কনফারেন্সে প্রধান আকর্ষণ হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের অন্যতম খ্যাতিমান আলেমে দ্বীন সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী (দামাত বারাকাতুহ)।
জনপ্রিয় টিভি উপস্থাপক ব্যারিস্টার রিজওয়ান হুস্ইানের পরিচালনায় পবিত্র কুরআন তিলাওয়াতের মাধ্যমে কনফারেন্স শুরু হয়। প্রধান অতিথির বক্তব্যে মাওলানা সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী ইসলামে যাকাতের গুরুত্ব ও সমাজে অর্থনৈতিক সাম্য প্রতিষ্ঠায় এর প্রয়োজনীয়তা অত্যন্ত চমৎকারভাবে উপস্থাপন করেন।
গ্লোবাল এইডের ভাইস চেয়ারম্যান শাইখ আব্দুর রহমান মাদানী যাকাতের ফরজ আটটি খাত ও তার যৌক্তিকতা নিয়ে সুদীঘ্র্ আলোচনা পেশ করেন। যাকাত আদায়ে সহযোগিতা ও নির্ধারিত খাতগুলোতে সুষ্ঠুভাবে তা বিতরনের ব্যাপারে গ্লোবাল এইডের র্কাযক্রম সম্পর্কে তিনি বিশদ বক্তব্য দেন।
কনফারেন্সে আরো বক্তব্য দেন গ্লোবাল এইডের ট্রাস্টি ড আবুল কালাম আজাদ, ড আব্দুস সালাম আজাদী, আশরাফ মাহমুদ উজ্জল প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
উল্লেখ্য এর আগে যাকাত কনফারেন্স অনুষ্ঠিত হয় ২১শে জুন বার্মিংহামে, ২২শে জুন ম্যানচেস্টারে এবং ৩০শে জুন রবিবার কার্ডিফ সিটি হলে এবং সর্বশেষ ৬ই জুলাই শনিবার লন্ডন মুসলিম সেন্টারে ।
গরিব-দুস্থদের অধিকার ইসলামের সুমহান বিধান যাকাত সম্পর্কে যুক্তরাজ্যের মুসলিম সমাজকে সচেতন করে তোলাই এই কনফারেন্সের লক্ষ্য। পবিত্র মাহে রমজানকে সামনে রেখে গ্লোবাল এইড প্রতিবছর এই ন্যাশনাল কনফারেন্স ট্যুরের আয়োজন করে থাকে। হজ্জ তারবিয়াহ কনফারেন্স, দি ফিক্হ অব নিকাহ সহ বিভিন্ন শিক্ষামূলক প্রোগ্রামের মাধ্যেম চ্যারিটির পাশাপাশি কমিউনিটির সেবায় গ্লোবাল এইডের উদ্যোগ্যে প্রতিবছর  কিউ ফ্যাক্টর নামক ন্যাশনওয়াইড ক্বিরাত কম্পিটিশন অনুষ্ঠিত হয়।
মাহে রমজানে গরীবদেশগুলোর দূস্থ মানুষের জন্য ভালো খাবার ও ঈদের আনন্দ ভাগাভাগি করার মানসে গ্লোবাল এইডের উদ্যোগ্যে হেল্প ফাস্ট নামক প্রজেক্টটি যুক্তরাজ্যের মুসিলম কমিউনিটিতে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছে। রমজান মাস জুড়ে বিভিন্ন ইফতারি প্রোগ্রামের মাধ্যমে গ্লোবাল এইডের এই শিক্ষামূলক চ্যারিটি কার্যক্রম অব্যাহত থাকবে। এবছর ১৫ই জুলাই ও ৫ই আগস্ট চ্যানেল এস এ এবং ২২শে জুলাই ও ১লা আগস্ট রামাদান টিভিতে গ্লোবাল এইডের চ্যারিটি আপিলে সাড়া দিয়ে মানবতার সেবায় এগিয়ে আসতে সর্বস্তরের মানুষের প্রতি আবেদন জানানো হয়েছে। উল্লেখ্য সবেমাত্র পাঁচবছরে পদার্পণ করা ইউকে ভিত্তিক সর্বাপেক্ষা দ্রুতবর্ধনশীল এই চ্যারিটি সংগঠনটির অর্থায়নে বাংলাদেশ, সোমালিয়া, বার্মা, সিরিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে হাজার হাজার নারী-পুরুষ-শিশু তাদের মৌলিক চাহিদা মেটানোর পাশাপাশি আত্মর্নিভরশীল জীবন গঠনের অনুপ্রেরণা পাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button