চালু হল বাংলাদেশসহ ১৮০ দেশের জন্য ভারতে ‘অন অ্যারাইভাল’ ভিসা

Bangladesh Indiaবাংলাদেশসহ প্রায় ১৮০ দেশের পর্যটকদের আগমন মাত্রই (অন-অ্যারাইভাল) ভিসা দেওয়ার প্রথা চালু করছে ভারত। তবে নিরাপত্তা বিবেচনায় পাকিস্তানসহ কয়েকটি দেশের নাগরিকদের এ সুবিধা দেওয়া হবে না। ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা দীর্ঘদিন ধরে বিবেচনার পর এ প্রস্তাবে সম্মতি দিয়েছে।বাংলাদেশসহ ১৮০ দেশের জন্য ভারতে ‘অন অ্যারাইভাল’ ভিসা
ট্যুরিস্ট ভিসার জন্য প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। সে আবেদনের ভিত্তিতে ভারতীয় কর্তৃপক্ষ একটি ‘রিসিপ্ট’ অনলাইনেই দেবে। সে কাগজটি দেখালে বিদেশি পর্যটকদের ভারতের বিমানবন্দরে ভিসা দেওয়া হবে। এতে ভারতীয় হাইকমিশনে গিয়ে পাসপোর্টে ভিসার স্ট্যাম্প লাগানোর প্রয়োজন হবে না।
নয়া ভিসা পদ্ধতি চালু করার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আগামী বুধবার ভারতের পরিকল্পনা কমিশন উচ্চপর্যায়ের বৈঠক ডেকেছে। এ বৈঠকে নিরাপত্তা সংস্থাগুলোর কর্মকর্তা ছাড়াও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন উপস্থিত থাকবেন।
এ ব্যবস্থা চালু করার আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আন্তর্জাতিক ও দেশীয় বিমানবন্দরগুলোতে বিশেষ কাউন্টার খোলার প্রস্তাব দিয়েছে।
বর্তমানে ভারতে এমন ব্যবস্থা চালু রয়েছে এগারোটি দেশের ক্ষেত্রে। সেগুলোর মধ্যে রয়েছে ভিয়েতনাম, নিউজিল্যান্ড ও জাপান। এ ব্যবস্থা থাকা সত্ত্বেও এসব দেশ থেকে ২০১৩ সালে মাত্র ১৮ হাজার পর্যটক ভারত সফর করেন।
কিন্তু তুলনামূলকভাবে বেশি পর্যটক সফর করেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, বাংলাদেশ, শ্রীলংকা, কানাডা, জার্মানি, ফ্রান্স ও অস্ট্রেলিয়া থেকে। পরিসংখ্যানে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পরই তৃতীয় স্থানে বাংলাদেশ। বাংলাদেশ থেকে গত বছর পর্যটক হিসেবে ভারত সফর করেন প্রায় সাড়ে সাত লাখ। বর্তমানে ভারতে ‘ইমিগ্রেশন ভিসা, ফরেনার্স রেজিস্ট্রেশন ও ট্র্যাকিং (আইভার্ট)’ ব্যবস্থা চালু হয়েছে।
এ ব্যবস্থা অনুযায়ী নেটওয়ার্কের মাধ্যমে ৮০ শতাংশ দূতাবাস, ভারতের প্রধান শহরের হোটেলগুলোর যোগাযোগ তৈরি করা হয়েছে। ফলে কোনো পর্যটকের হদিস পেতে অসুবিধা নেই বলে মন্তব্য করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ ব্যবস্থা চালু হলে পর্যটকদের সংখ্যা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। এতে ভারতে বিদেশি মুদ্রার আয় বাড়বে বহুগুণ।
বর্তমানে ভারতে ভ্রমণে ইচ্ছুক বিদেশি নাগরিকদের নিজেদের দেশের ভারতীয় দূতাবাসে ভিসার জন্য আবেদন করে দিনের পর দিন অপেক্ষা করতে হয়। ভারত ভ্রমণের ক্ষেত্রে এটা অনেক বড় প্রতিবন্ধক। এতে প্রকারান্তরে ক্ষতিগ্রস্ত হচ্ছে ভারতরে পর্যটন খাত।
প্রতি বছর লাখ লাখ পর্যটক ভারত ভ্রমণ করেন। ২০১২ সালে ভারতে পর্যটকের সংখ্যা ছিল প্রায় ৬৫ লাখ। তবে এ সংখ্যা থাইল্যান্ড ও মালয়েশিয়ার তুলনায় প্রায় এক-চতুর্থাংশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button