নিউইয়র্কে প্রথমবারের মত বিশ্ব হিজাব দিবস পালিত

NYনিউইয়র্কে প্রথমবারের মত পালিত হলো বিশ্ব হিজাব দিবস। শান্তির আশির্বাদ এবং নারী ক্ষমতায়ন এই স্লোগানে গত ১ ফেব্রুয়ারি শনিবার জামাইকার হিলসাইড এভেন্যুতে হিজাব পরিহিত মুসলিম মহিলারা এ কর্মসূচিতে অংশ নিয়ে বিশ্ববাসীকে জানিয়ে দেন ‘হিজাব পরা’ মহিলার ধর্মীয় অধিকার।
ইসলাম ধর্মে হিজাব এবং নিকাব খুবই গুরুত্বপূর্ণ। হিজাব হচ্ছে মুসলমান মহিলার মর্যাদার প্রতীক, হিজাব হচ্ছে ধর্মীয় সহনশীলতা এবং ক্ষমা করে দেয়ার অনন্য এক উদাহরণ। এতদসত্বেও আমেরিকায় হিজাব পরাটা অনেক ক্ষেত্রেই চ্যালেঞ্জের ব্যাপার। হিজাব পরে কর্মস্থলে যাওয়া যায় না, হিজাব পরলে চাকরি হারানো আশংকা রয়েছে। এমনকি অনেক শিক্ষা প্রতিষ্ঠানেও হিজাব পরে যাওয়ার বিধান নেই। যদিও দিন দিন এই অবস্থার অনেকটাই পরিবর্তন হয়েছে। সাধারণ আমেরিকানদের মধ্যে এর গ্রহনযোগ্যতাও অনেকটাই বেড়েছে।
এ ধরণের পরিস্থিতি উত্তরণে জনসচেতনতা সৃষ্টির অভিপ্রায়ে গত ১ ফেব্রুয়ারি শনিবার নিউইয়র্ক সিটির কুইন্সের জ্যামাইকায় হিলসাইডে ১৪৮ থেকে ১৭১ স্ট্রিটে অনুষ্ঠিত এ কর্মসূচিতে আধুনিক চিন্তা-চেতনা এবং সামাজিক ও ধর্মীয় মূল্যবোধে বিশ্বাসী সকলের উদ্দেশ্যে বক্তব্য দেন সাউথ এশিয়ান-আমেরিকান লেবার এর ন্যাশনাল উইমেন্স চেয়ার ও কমিউনিটি এক্টিভিষ্ট মাজেদা উদ্দিন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button