ব্রিটেনে তিন মাসে ১১ হাজার পরিবার বাড়িছাড়া

Benefitব্রিটেনে ক্ষমতাসীন কনজারভেটিভ সরকারের দ্বারা বেনিফিট কর্তনের দায়ে ১১,০০০ পরিবার নিজ বাসা বাড়ি থেকে বিতাড়িত হতে বাধ্য হয়েছেন। ভাড়া পরিশোধ করতে না পারায় তারা বসবাস করা বাসা ছেড়ে দিয়েছেন। চ্যারিটি ক্যাম্পেইনরদের তৈরি করা এক জরুরি রিপোর্ট প্রকাশের মাধ্যমে এই তথ্য দেয়া হয়। নির্বাচনের মাধ্যমে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কনজারভেটিভ সরকার গঠন করেছে, ঘোষিত নীতি অনুযায়ী তারা আরো যদি ওয়েলফেয়ার বেনিফিট (কল্যাণমূলক বরাদ্দ) কাট করে বা কমিয়ে দেয়, আরো অধিক সংখ্যক পরিবার ঘরছাড়া, কমিউনিটিছাড়া হবেন সন্দেহ নেই- চ্যারিটি এই মর্মে সতর্ক করে দিয়েছে গতকাল।
কিন্তু ওয়ার্ক এন্ড পেনসন সেক্রেটারি ইয়ান ডনকান স্মীথ বলেছেন, তাদের ঘোষিত ‘কাট নীতি’র বাস্তবায়ন কার্যকর হচ্ছে, তার মানেই হলো তাদের নীতি সাকসেসফুল। সেক্রেটারির মতে, ২০১৩ সালে তারা ৫৮,০০০ হাউসহল্ড (পরিবারের) বেনিফিট কেপড রাখতে সক্ষম হন। তাদের মধ্য থেকে ২৩,০০০ সরাসরি কোনো এফেক্টেড হননি, কারণ তারা সঙ্গে সঙ্গে কাজের ব্যবস্থা করতে সক্ষম হন। সেক্রেটারির ভাষ্যে, কাট নীতি অব্যাহত থাকা সত্ত্বেও লোন প্যারেন্টস ৩৪,০০০ পাউন্ড সেলারি সমমূল্যের বেনিফিট পেয়েছেন। ডানকান স্মীথ আরো বলেন, লোকাল অথরিটিকে অতিরিক্ত ৫০০ মিলিয়ন বরাদ্ধ প্রদান করেছেন, যাতে যে সব পরিবারের সাহায্য প্রয়োজন, তাদের প্রদান করা হয়।
এদিকে সরকারি হিসেবে এ বছর এভিকশন এর যে তথ্য আশঙ্কা করা হচ্ছে, তা গতবারের ফিগারের চেয়ে আরো ব্যাপক হবে বলে মনে করা হচ্ছে, যেখানে দেশব্যাপী ৪২,০০০ টিন্যান্ট এভিক্টেড হয়েছেন বলে রেকর্ড রয়েছে।
চ্যারিটি বলছে, ডানকান স্মীথ আরো বেনিফিট কর্তন করবেন- ১২ বিলিয়ন ওয়েলফেয়ার থেকে কাট করে সেইভ করার নীতি ঘোষণা ছিলো নির্বাচনের সময়েই। তাহলে সেটা আসবে কোথা থেকে বা কিভাবে? যদি তাই হয় তাহলে জরুরি সাপোর্ট প্রয়োজন যে সব পরিবারের তারা আরো দুর্ভোগের মধ্যে পড়বেন, তার মানেই বেনিফিট কর্তনের ফলে তারা ঘর হারাবেন, রেন্ট দিতে না পেরে।
এ ব্যাপারে শেল্টারের বল রবের এর সাথে যোগাযোগ করা হলে, তিনি বলেন, আকাশ ছুয়ী ঘরের ভাড়া ও বাড়ির মূল্য। অথচ সরকার বেনিফিট কর্তন করে ক্যাপড করার নীতি গ্রহণ করছে, এতে জনগণকে নিজের বাড়িতে থাকার জন্য যুদ্ধ করতে হবে প্রতিনিয়ত। কারণ পরিবারগুলো এক ভীতিকর অবস্থায় জীবন যাপন করছে, কখনো অসুস্থ হয়ে পড়েন, কাজে যেতে না পারা, ফলে বেতন হ্রাস আর রেন্ট পরিশোধে অক্ষমতা, ফলে ঘর খালি করে দেয়ার নোটিশ এরকম এক ভীতিকর পরিস্থিতি নিয়ে জীবন-যাপন রীতিমতো এক জীবনযুদ্ধ সব সময় অব্যাহত থাকা।
চ্যারিটি জিঞ্জারব্রেড এর অক্টাভিয়া হল্যান্ড বলেন, বেনিফিট ক্যাপ করে রাখা ও কর্তন অব্যাহত রাখার ফলে পরিবারগুলোর জন্য আরো কষ্টকর দিন আসবে। একই সাথে খারাপ অবস্থার মধ্য দিয়ে জীবন অতিবাহিত করতে হবে যা বাঞ্ছনীয় নয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button