লন্ডনে জাতীয়তাবাদী আইনজীবীদের প্রতিবাদ সভা

UK Ainjibiবুধবার সন্ধা ৭টায় পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে যুক্তরাজ্যে বসবাসরত জাতীয়তাবাদী আইনজীবীদের আয়োজনে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে দিনের পর দিন গৃহবন্দি, এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন সহ বিএনপির  সিনিয়র নেতৃবৃন্দকে গ্রেফতার ও সম্পূর্ন অন্যায়ভাবে রিমান্ডে নেয়ার এবং দেশব্যাপী বাকশালী সন্ত্রাসীদের সহযোগিতায় যৌথবাহিনীর মাধ্যমে বিরোধী দলীয় নেতাকর্মীসহ দেশপ্রেমিক জনসাধারনকে গন গ্রেফতার, বাড়ী ঘরে লুন্ঠন, সংখালঘু সম্প্রদায়ের উপর পরিকল্পিত হামলা করে নৈরাজ্য তৈরী করায় উপস্থিত আইনজীবীদের পক্ষথেকে তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানো হয়।
পাশাপাশি বাংলাদেশের মানুষের গণদাবী ও গণতান্ত্রিক বিশ্বের সকল আহ্বান উপেক্ষা করে একদলীয় হাস্যকর নির্বাচন আয়োজন করে গণতন্ত্রের ধারাবাহিকতাকে হুমকির মূখে ফেলে দেয়া ও বর্হিবিশ্বে বাংলাদেশকে একঘরে করে রাখার জন্য এই সরকারকে দায়ী করা হয়।
মার্চ ফর ডেমোক্রেচীতে অংশ  নিতে যাওয়া  বিরোধী দলের সমর্থক আইনজীবীদের ওপর সুপ্রিম কোর্ট অঙ্গনে ঢুকে হামলা,  জাতীয় প্রেসক্লাব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকদের উপর হামলা ঘটনায় বিস্ময় প্রকাশ করা হয় ও অনতিবিলম্বে  প্রধান বিচারপতিকে হামলার সুষ্ঠ তদন্ত করে দোষী ব্যক্তিদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়।
পাশাপাশি দেশে বিদেশে গণতান্ত্রিক আন্দোলনে আইনজীবীদের ভূমিকার উল্লেখ পূর্বক জাতীয়তাবাদী আইনজীবীদের ঐকের প্রতীক  বিএনপির স্থায়ী কমিটীর মেম্বার ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি ব্যারিষটার রফিকুল ইসলাম মিয়া ও মহাসচিব ব্যারিষটার মাহবুব উদ্দিন খোকন,বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন    সহ সকল জাতীয় নেতৃবৃন্দকে নিঃশর্ত মুক্তি দাবি করা হয়।
সভায় উপস্থিত আইনজীবীরা কালবিলম্ব না করে বিরোধী দলীয় নেতার চলাচলে সকল বাধাঁ দূরীকরন সহ সকল রাজবন্দীকে মুক্তি দিয়ে   তত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানে পরিবেশ তৈরীর আহব্বান জানানো হয়।
জাতির এই ক্রান্তিলগ্নে গনতন্ত্র ও স্বার্বভৌমত্ব রক্ষার আন্দোলনে হাসিনা – ময়নুদ্দীনের ষড়যন্ত্রের শিকার আমাদের প্রিয় নেতা লন্ডনে অবস্থিত, বি, এন, পির সিনিয়র ভাইস চেয়ারম্যান জনাব তারেক রহমানের ঐতিহাসিক আহ্বানে সারা দিয়ে প্রহসনের নির্বাচনে অংশগ্রহন না করার জন্য দেশবাসীকে অভিনন্দন জানানো হয়।
তথাকথিত এই নির্বাচনের পরপরই দেশ জুড়ে যখন বিএনপি নেতাকর্মীরা নিগৃহীত, গুলি করে হত্যা করা হচ্ছে দলের নিবেদিতপ্রাণ কর্মীদের, নির্বিচারে গ্রেফতার চালাচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনী, অবরুদ্ধ করে রাখা হয়েছে দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে- ঠিক সে মুহূর্তে প্রেস কনফারেন্সের মাধ্যমে জনাব তারেক রহমান আবার ও  গনতন্ত্র ও স্বার্বভৌমত্ব রক্ষা  এবং তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার যে ঘোষণা ও  দিক-নির্দেশনা  দিয়েছেন তাতে মাঠ পর্যায়ের  নেতাকর্মীদের গণতান্ত্রিক সংগ্রামে উজ্জীবিত  করেছে বলে বক্তারা উল্লেখ করেন।
তারেক রহমান  আত্মত্যাগকে অর্থবহ করে তুলতে প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে যেকোনো মূল্যে  নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার যে ঘোষনা দিয়েছেন, উপস্থিত আইনজীবীরা তার এই ঘোষনাকে স্বাগত জানান এবং  যেনতেন উপায়ে নির্বাচিত এই সরকারকে অপসারিত করতে  দলের কর্মসূচি নির্ধারণসহ সার্বিক বিষয়ে এখন থেকে  প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন বলে আশাবাদ ব্যক্ত করেন উপস্থিত বক্তারা।
একই সাথে  উপস্থিত আইনজীবীরা   গনতন্ত্র ও স্বার্বভৌমত্ব রক্ষার আন্দোলনে দুর্নীতিবাজ হাসিনা সরকারের পতন নিশ্চিত করতে খালেদা জিয়া ও তারেক রহমানের ডাকে সারা দিয়ে সকল শ্রেণী পেশার মানুষকে ঐক্যবদ্ধভাবে অংশগ্রহনের আহ্বান জানান।
ব্যারিস্টার হামিদুল হক আফিন্দী লিটনের স্বাগত বক্তবের মাধ্যমে শুরু হওয়া প্রতিবাদ সভাটি ব্যারিস্টার আনোয়ার হোসেনের সভাপতিত্বে এবং ব্যারিস্টার তমিজ উদ্দিন ও এ্যাডভোকেট আবুল হাসনাতের যৌথপরিচালনায় অনুষ্টিত হয়।
উক্ত সভায় বক্তব্য রাখেন ব্যারিস্টার ইকবাল হোসেন, ব্যারিস্টার মুজিবুর রহমান, ব্যারিস্টার ইকবাল হোসেন,ব্যারিস্টার আলিমুল হক লিটন, ব্যারিস্টার আবু ইলিয়াস, ব্যারিস্টার জাহাঙ্গীর আলম, এ্যাডভোকেট নাসরীন আক্তার, এ্যাডভোকেট মোঃ শাহিনুর আলম, এ্যাডভোকেট জাকির হোসেন, এ্যাডভোকেট মাহবুব আলম তোহা, এ্যাডভোকেট সাইফুর রহমা্ন‌ এ্যাডভোকেট আফতাব উদ্দিন,  এ্যাডভোকেট মুহিউদ্দিন হানিফ।
অতিথি বক্তাদের মধ্যে উপস্থিত ছিলেন ইউ, কে বিএনপির প্রতিষ্টাতা সভাপতি বিশিষ্ট মুক্তিযোদ্ধা শামসুল আলম চৌধুরী, সাংবাদিক চৌধুরী মোহাম্মদ ফারূক, প্রফেসর ফরিদ উদ্দিন, শেখ নিউজের  সম্পাদক  শেখ মুহিউদ্দিন, এ বি এম প্রিন্স ও এস এম আহমেদ আজাদ প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button