দরগাহ মাদ্রাসার ৪০ সালা দস্তারবন্ধি সম্মেলন : মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপক প্রস্তুতি

Communityনিউইর্য়ক থেকে রশীদ আহমদ: জামেয়া কাসিমুল উলুম দরগাহ হযরত শাহজালাল (র:) সিলেট এর ৪০ সালা দস্তারবন্ধি মহাসম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থানরত প্রাক্তন ছাত্রগন সম্মেলনে যোগদান এবং সম্মেলন সফলের জন্য বিভিন্ন কর্মসুচি নিয়েছেন। আগামী ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর  অনুষ্ঠিতব্য  সম্মেলনকে সফল করে তোলার জন্য জামেয়ার পক্ষ থেকে একটি প্রতিনিধি দল মার্কিন যুক্তরাষ্ট্র সফর করে সেখানে অবস্থানরত ফুযালাদের সাথে বৈঠক করেছেন। জামেয়া কাসিমুল উলুম দরগাহ মাদরাসার চার দশকি পাগড়ি প্রদান উপলক্ষে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল কনফারেন্সের সাফল্য কামনায় গত ১৮ নভেম্বর  নিউ ইয়র্কে দরগার মাদরাসার ফারিগান, প্রাক্তন ছাত্র ও মুহিব্বীন-মুতাআল্লিকীনের উপস্থিতিতে  অনুষ্ঠিত এক সভায় নিউ ইয়র্কের উলামায়ে কেরাম আশাবাদ ব্যক্ত করে বলেন, দরগাহ’র আসন্ন সম্মেলন জাতির জন্য একটি মাইল ফলক হয়ে উঠুক।
দরগাহ মাদরাসার প্রাক্তন ছাত্র,  ইউনাইটেড উলামা কাউন্সিল ইউ,এস,এ এর প্রেসিডেন্ট ও আস-সাফা ইসলামিক সেন্টারের সেক্রেটারি জেনারেল মুফতি লুৎফুর রহমান কাসিমী এবং বায়তুশ শরফ জামে মসজিদ ব্রুকলিন-এর খতিব মাওলানা জাকারিয়া মাহমুদের যৌথ পরিচালনায় সভায় সভাপতিত্ব করেন মজলিসুল উলামা ইউএসএ-এর চেয়ারম্যান, দারুল উলুম আস-সাফার প্রিন্সিপাল, আস সাফা ইসলামিক সেন্টার ম্যানহাটনের খতিব মাওলানা রফিক আহমদ রেফাহী।  আলোচনায় অংশ নেন, বায়তুল আমান জামে মসজিদ ব্রঙ্কস এর খতিব মাওলানা আজির উদ্দিন, মজলিসুল উলামা ইউএসএ-এর সেক্রেটারি জেনারেল, মদিনা মসজিদ ম্যানহাটন-এর খতিব হাফিজ আহমদ আবু সুফিয়ান, বায়তুল মুকাররাম জামে মসজিদ এস্টোরিয়ার খতিব মাওলানা আব্দুল্লাহ কামাল আজহারী, দারুস সালাম মসজিদ জ্যামাইকার খতিব মাওলানা আব্দুল মুকিত, জামেয়া ইসলামিক সেন্টার উড হ্যাভেন এর খতিব মাওলানা আসআদ আহমদ, মসজিদে হামজা লং আইল্যান্ড এর হিফজ বিভাগের প্রধান মাওলানা মুহাম্মাদ উল্লাহ  কামাল, দারুল উলুম আস-সাফার শিক্ষক মাওলানা আব্দুল ওয়াহিদ চৌধুরী, মসজিদ উল মুমিনীন ব্রঙ্কস নিউ ইয়র্ক-এর খতিব, লেখক কলামিস্ট মাওলানা রশীদ জামীল, আল কোরআন লার্নিং এন্ড কালচারাল একাডেমী,নিউইর্য়ক এর পরিচালক, তরুন মিডিয়া ব্যক্তিত্ব, মাওলানা রশীদ আহমদ, রূপসী বাংলা সাহিত্য ফোরাম-এর চেয়ারম্যান, লেখক মাওলানা জামীল আনসারী,দারুল উলূম নিউইর্য়কের(জ্যামাইকার)শিক্ষক,মাওলানা আবু রাশেদ এবং বায়তুল মুকাররাম এস্টোরিয়ার সহকারী ইমাম হাফিজ আব্দুল বাতেনসহ অন্যান্য। সভায় সকলের পক্ষ থেকে সম্মেলনে সম্মিলিত আর্থিক সহযোগিতার পাশাপাশি সবাইকে ব্যক্তিগতভাবেও সহায়তা করবার জন্য আহ্বান জানানো হয়।
সভায় টেলি কনফারেন্সের মাধ্যমে অংশ নেন জামেয়ার মুহতামিম মুফতি মাওলানা আবুল কালাম জাকারিয়া এবং নায়েবে মুহতামিম মাওলানা আসআদ উদ্দিন। তারা নিউ ইয়র্কের উলামায়ে কেরামকে ধন্যবাদ জানিয়ে মাহফিলে বিশেষ মোনাজাতে সবাইকে স্মরণ করা হবে হবে জানান। উনারা সবাইকে দাওয়াত করেন সম্মেলনে উপস্থিত হবার জন্য। কর্তৃপক্ষের দাওয়াতের প্রতি সম্মান জানিয়ে নিউ ইয়র্কের উলামায়ে কেরামের পক্ষ থেকে দারুল উলুম নিউ ইয়র্কের প্রিন্সিপাল মাওলানা মুফতি ইয়ামিন রশীদ, মাওলানা আজির উদ্দিন, মাওলানা জাকারিয়া মাহমুদ এবং মুফতি লুৎফুর রহমান কাসিমীকে সম্মেলনে উপস্থিত হবার জন্য মনোনীত করা হয় এবং  কর্তৃপক্ষকে অভিহিত করা হয়। সেই সাথে জামেয়া কর্তৃপক্ষের প্রস্তাবের আলোকে  সম্মাননা পাগড়ি প্রদানের জন্য  নামের তালিকা  মাদরাসা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।
এর আগে  দরগাহ মাদরাসার নায়েবে মুহতামিম হাফিজ মাওলানা আসআদ উদ্দিন নিউ ইয়র্ক সফরকালে সম্মেলন সফল করবার লক্ষ্যে সম্মেলন নুসরত কমিটি গঠন করে দিয়ে যান। তারই আলোকে কমিটি একাধিক  বৈঠকে মিলিত হয় এবং সাধ্যমত আর্থিক সহায়তা নিশ্চিত করে। স্বতস্ফুর্ত উপস্থিতির মাধ্যমে সম্মেলন সফল করার জন্য নিউ ইয়র্কের উলামায়ে কেরাম বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানদের  প্রতি উদাত্ত আহ্বান জানান।
পরিশুদ্ধ আত্মার আবাহনে জড়িয়ে আছে দেড়শ কোটি মানুষ, মাশরিক থেকে মাগরিব, শিমাল থেকে জুনুব পর্যন্ত। বিশ্ব মুসলিম বাহ্যিক- ভঙ্গিতে সঙ্গ ছাড়া মতন হয়ে থাকলেও ওহদানিয়্যাতের অভিন্ন সূত্রে জড়িয়ে আছে পরস্পরা। একদিন, কোনো একদিন এই সূত্রেই মিলতে শুরু করবে না-মেলা হিসাবগুলো। কালিমার পতাকা  মিতালি জুড়বে গাগণিক তারকালয়ে। আর এই নিরোক্ত অনিবার্যতার পেছনে যাদের অঘোষিত শ্রমের ক্রমঝরা, সেইসব উলামায়ে কেরাম যখন দায়িত্বের দায় নিয়ে ঠায় দাড়িয়ে যাবেন ইসলাহি উসওয়াহকে শ্লোগান করে, তখন আবারো ধ্বনিত হবে দিকে দিকে, হারিয়ে যাওয়া সেই সুর, ”কালিমাতুল্লাহি হিয়াল উলইয়া”। আমরা চাই ঐতিহ্যবাহী দরগাহ মাদরাসার আসন্ন  সম্মেলন থেকেই উচ্চারিত হোক এই প্রতিপাদ্য। শুরু হোক দিগন্তের দিকে দাপ্তরিক অভিযাত্রা। উপর্যুক্ত কথাগুলো উঠে আসে নিউ ইয়র্কের উলামায়ে কেরামের আলোচনায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button