জুমআর নামাজের মধ্যদিয়ে উদ্বোধন হলো মারিয়াম সেন্টার

Bishwaআনুষ্ঠানিক উদ্বোধন করেন মসজিদে ক্বিবলাতাইনের ইমাম শেখ মাহমুদ খালিল আল ক্বারী
শুক্রবার জুমআর নামাজের মধ্যদিয়ে চালু হয়েছে ইস্ট লন্ডন মসজিদের নতুন প্রজেক্ট মারিয়াম সেন্টার। প্রায় সাড়ে ৯ মিলিয়ন পাউন্ড ব্যয়ে নির্মিত ৯তলা বিশিষ্ট এই সেন্টারটি উদ্বোধনের মাধ্যমে এক নব দিগন্তের সূচনা হল। বিশাল কর্মকান্ড সমৃদ্ধ লন্ডন মুসলিম সেন্টার (এলএমসি) সফল ভাবে চালু হবার পর বিপুল অর্থ ব্যয়ে মারিয়াম সেন্টার প্রতিষ্ঠার প্রয়াস ছিলো ইস্ট লন্ডন মসজিদের জন্য বেশ চ্যালেঞ্জিং ব্যাপার। মুসলিম মহিলাদের জন্য নানা ধরণের সুযোগ সুবিধা সম্বলিত এ প্রকল্প অনেকটাই আকাশচুম্বি ভাবনা বলে কেউ কেউ মনে করেছেন। কর্তৃপক্ষের অক্লান্ত পরিশ্রম, কমিউনিটির মানুষের হৃদয় নিঙড়ানো দান, বাংলা মিডিয়া সহ সর্বস্তরের মানুষের সমর্থন ও সহায়তা আর মহান আল্লাহর অশেষ মেহেরবানীতে বহু প্রতীক্ষিত মারিয়াম সেন্টারের শুভ সূচনা হলো। সৌদি আরবের মসজিদে ক্বিবলাতাইনের ইমাম শেখ মাহমুদ খালিল আল ক্বারী মারিয়াম সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। শুক্রবার দুপুর ১২টায় মারিয়াম সেন্টারের প্রথম তলায় ভিজিটর সেন্টারে আমন্ত্রিত অতিথিদের অভ্যর্থনা ও অ্যাপ্যায়ন করানো হয়। বেলা পৌনে ১টায় অতিথি ও মুসল্লিদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন ইস্ট লন্ডন মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারের চেয়ারম্যান ড. মুহাম্মদ আব্দুল বারী, সেক্রেটারী আইয়ুব খান, নির্বাহী পরিচালক দেলওয়ার হোসেইন খান, ইষ্ট লন্ডন মসজিদের ইমাম ও খতিব মাওলানা আব্দুল কাইয়ুম ও অধ্যাপক হাবীবুর রহমান । এরপর মসজিদে ক্বিবলাতাইনের ইমাম শেখ মাহমুদ খালিল আল ক্বারী হিদায়তি ভাষণ শেষে আনুষ্ঠানিক উদ্বোধন করেন। জুমআর নামাজ শেষে আগত অতিথিদের মধ্যে মক্কার খ্যাতিমান আলিম ক্বারী হোসাইন আল আক্বিল, বাংলাদেশের বিশিষ্ট আলেমে দ্বীন সায়্যেদ কামাল উদ্দিন জাফরী, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র লুৎফুর রহমান, লন্ডনস্থ বসনিয়ার হাই কমিশনার সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।  বেলা আড়াইটায় লন্ডন মুসলিম সেন্টারের প্রথম তলায় মধ্যাহ্নভোজ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এদিকে মারিয়াম সেন্টার উদ্বোধনী অনুষ্ঠান সফল করতে এলএমসির চেয়ারম্যান ড. মুহাম্মদ আব্দুল বারী, সেক্রেটারী আইয়ুব খান ও নির্বাহী পরিচালক দেলওয়ার খান মারিয়াম সেন্টারের নির্মাণকাজ শেষ পর্যায়ে নিয়ে আসতে পারায় আল্লাহ তায়ালার শুকরিয়া জ্ঞাপন করেন। তারা  কমিউনিটির মানুষের আন্তরিক সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।
বর্তমানে ইস্ট লন্ডন মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারে প্রতি শুক্রবার ৫ হাজার মানুষ নামাজ পড়তে পারেন। মারিয়াম সেন্টার খুলে দেয়ায় এখন থেকে আরো ২ হাজার মুসল্লি নামাজ পড়ার সুযোগ পাবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button