আবারও বিশ্বজুড়ে ফিরে এলো এনথ্রাক্স আতঙ্ক!

antraksসারাবিশ্বে আবারও ফিরে এসেছে এনথ্রাক্স আতঙ্ক। সম্প্রতি ঘটে যাওয়া কয়েকটি ঘটনা এ দাবির পক্ষেই সাক্ষ্য বহন করে। মঙ্গলবার সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ওয়াশিংটন ডিসি অফিসে চিঠির খামে ভরে সাদা পাউডার পাঠানো হয়েছে। খামটিতে প্রেরকের কোনও ঠিকানা উল্লেখ ছিল না বলে, কোথা থেকে এসেছে বা কে পাঠিয়েছে তা এখনও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। এমনকি চিঠিটি পৌঁছানোর সময় ওবামা তখন সেখানে উপস্থিত ছিলেন কিনা তাও জানা যায়নি। চিঠিটিতে লেখা ছিল, ‘তুমি একজন জঘন্য মানুষ, তাই তোমার যা প্রাপ্য এখন তাই ঘটবে।’ পুলিশ জানায়, বিষয়টির সুরাহা না হওয়া পর্যন্ত অফিস-সংলগ্ন রাস্তা-ঘাট বন্ধ রাখা হয়েছে।
প্রসঙ্গত, ২০১৭ সালে ক্ষমতা ছেড়ে আসার পর থেকে রাজধানী ওয়াশিটনে এই অফিস ভবনটি ভাড়া নিয়ে নিজের কার্য পরিচালনা করে আসছেন। আর অফিসটি তার ক্যালোরোমার বাড়ি থেকে মাইল খানেক দূরত্বেই অবস্থিত।
এছাড়া, যুক্তরাজ্যের পার্লামেন্টের একটি ভবনে মঙ্গলবার সাদা পাউডারযুক্ত একটি বাক্স পাঠানোর ঘটনা ঘটে। পরে পুলিশ এসে তদন্তের পর জানায়, সেখানে ক্ষতিকর কিছুর সন্ধান পায়নি তারা। আর পাউডারটি ছিল একেবারেই সাধারণ ট্যালকম পাউডার। এর আগে সোমবার, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে ট্রাম্প জুনিয়রের ঠিকানায় মেইলের মাধ্যমে একটি খাম আসে। খামটি খোলার পর সেটির ভেতর থেকে অজানা পাউডার পাওয়া গেলে, আতঙ্কে অসুস্থ হয়ে পড়েন তার স্ত্রী ভানেসা ট্রাম্প।
উল্লেখ্য, ২০০১ সালে মার্কিন আইনপ্রণেতাদের উদ্দেশ্যে অনুরূপ মেইল এসেছিল। প্রচারপত্র হিসেবে পাঠানো মেইলটিতে ‘এনথ্রাক্স’ রোগের জীবাণু বহনকারী পাউডার-যুক্ত খাম পাঠানো হয়েছিল। সেই খামের ক্ষতিকর প্রভাবে মোট ৫জনের মৃত্যু হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button