গ্লাক্সো কেলেঙ্কারি : আইন ভেঙেছেন নির্বাহীরা

GSযুক্তরাজ্যের সবচেয়ে বড় ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বলেছে, চীনে সম্প্রতি ওষুধ বিক্রি বাড়াতে ঘুষ কেলেঙ্কারিতে সেখানে তাদের কার্যালয়ের কয়েকজন নির্বাহী কর্মকর্তা আইন ভঙ্গ করেছেন বলে তারা মনে করছে। যুক্তরাজ্যের সবচেয়ে বড় ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বলেছে, চীনে সম্প্রতি ওষুধ বিক্রি বাড়াতে ঘুষ কেলেঙ্কারিতে সেখানে তাদের কার্যালয়ের কয়েকজন নির্বাহী কর্মকর্তা আইন ভঙ্গ করেছেন বলে তারা মনে করছে। অবৈধভাবে ঘুষ দিয়ে তারা চীনের প্রচলিত আইন ভেঙেছেন বলে সোমবার জানিয়েছে কেলেঙ্কারির জর্জরিত প্রতিষ্ঠানটি। ঘুষের ঘটনা তদন্তে চীনা তদন্তকারীদের সহযোগিতা করা হচ্ছে জানিয়ে জিএসকে এই স্বীকারোক্তি দিল। সূত্র : রয়টার্স।
গ্লাক্সোস্মিথক্লাইনের কর্মকর্তারা ওষুধ বিক্রি বাড়াতে চিকিৎসক, হাসপাতাল কর্তৃপক্ষ ও সরকারি কর্মকর্তাদের ঘুষ দেয়ার কথা পুলিশের কাছে স্বীকার করেছে বলে গত সপ্তাহে এক খবরে জানায় চীন। এ ধরনের কর্মকা- গ্লাক্সোস্মিথক্লাইন সহ্য করে না বলে জানান প্রতিষ্ঠানটির এশিয়া প্রশান্ত মহাসাগর অঞ্চলের ব্যবসায়িক প্রধান আব্বাস হুসেইন।
তিনি বলেন, প্রতিষ্ঠানের নিয়ম-কানুন সম্পর্কে ভলোভাবে জানার পরও চীনে গ্লাক্সোস্মিথক্লাইনের কিছু ঊর্ধ্বতন নির্বাহী কর্মকর্তা আমাদের কর্মপ্রক্রিয়া ও নিয়ন্ত্রণ ব্যবস্থার বাইরে গিয়ে এমন কিছু কাজ করেছেন যাতে করে চীনের আইন ভঙ্গ হয়েছে। জিএসকে বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিচ্ছে বলে জানান হুসেইন।
তিনি বলেন, আমি খুবই পরিষ্কার করে বলতে চাই যে, আমরাও চীন কর্তৃপক্ষের মতো দুর্নীতি সমূলে উৎপাটন করার আকাক্সক্ষা পোষণ করি। সে দুর্নীতি যেখানেই থাকুক না কেন। আমরা চীনের সঙ্গে এ ব্যাপারে কাজ করে যাব এবং এ বিষয়টির তদন্তে অগ্রগতির জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেব।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button