এবার ইসরাইলের পালা, হিসাব দিতে হবে : আরব লিগ

Nabilপরমাণু ইস্যু নিয়ে ইরানের সাথে ৬ বিশ্বশক্তির সমঝোতা ও চুক্তির পর এবার ইহুদিবাদী ইসরাইলের পরমাণু অস্ত্র নিয়ে আলোচনা উঠেছে। দেশটির কাছে কি পরিমাণ পরমাণু অস্ত্র রয়েছে তা প্রকাশ করতে বাধ্য করার জন্য চাপ সৃষ্টি করতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন আরব লিগ।

সংস্থাটির মহাসচিব নাবিল আল-আরাবি এক বিবৃতিতে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বিমুখী নীতি বন্ধ করার সময় এসে গেছে এবং পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটি-তে যোগ দিতে ইসরাইলের ওপর চাপ সৃষ্টি করতে হবে।

এছাড়া ইসরাইলের সব পরমাণু স্থাপনাকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র পরিদর্শনের আওতায় আনারও দাবি জানান আরব লিগ মহাসচিব।

মধ্যপ্রাচ্যে একমাত্র ইসরাইলের কাছেই পরমাণু অস্ত্র আছে বলে মনে করা হয়। তেলআবিব এ পর্যন্ত পরমাণু নিরস্ত্রীকরণ সংক্রান্ত নীতির প্রতি প্রকাশ্যে অবজ্ঞা দেখিয়ে এসেছে এবং খোলাখুলিভাবে এ নীতি লঙ্ঘন করছে।

গত ডিসেম্বরে তেল আবিবকে এনপিটি-তে যোগ দেয়ার এবং তার সব পরমাণু স্থাপনা আইএইএ’র পরিদর্শনের আওতায় আনার প্রস্তাব গ্রহণ করে জাতিসংঘ সাধারণ পরিষদ। কিন্তু সে প্রস্তাব মানার বাধ্যবাধকতা না থাকায় তেলআবিব তার আগের অবস্থানে অটল রয়েছে।

ফিলিস্তিন দখল করে প্রতিষ্ঠিত ইহুদিবাদী ইসরাইলের অস্ত্রভাণ্ডারে ২০০ থেকে ৪০০ পরমাণু বোমা আছে বলে মনে করা হয়। -রেডিও তেহরান

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button