বাংলাদেশের রাষ্ট্রদূত ও সৌদি হজমন্ত্রী বৈঠক

সৌদিতে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত মোহাম্মদ শহীদুল ইসলাম গত সোমবার সৌদি হজমন্ত্রী বান্দার হাজ্জারের সঙ্গে জেদ্দায় এক বৈঠকে মিলিত হন। এ বৈঠক বাংলাদেশীদের হজব্রত পালন এবং সংশ্লিষ্ট ইস্যু আলোচনায় আসে। বৈঠক শেষে  বাংলাদেশ রাষ্ট্রদূত আরব নিউজকে দেয়া সাক্ষাৎকারে বলেন, প্রতি বছর সুষ্ঠুভাবে ও দক্ষতার সঙ্গে হজ ব্যবস্থাপনা সম্পন্ন করায় তিনি বাংলাদেশ সরকারের পক্ষে দুই পবিত্র মসজিদের কাস্টডিয়ান বাদশাহ আবদুল্লাহ একং উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী  ক্রাউন প্রিন্স সালমানের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। বাংলাদেশী মেডিকেল টিম এবারে জেদ্দা, মক্কা, মদিনা এবং হজ টার্মিনালে অবস্থান নেবেন।
রাষ্ট্রদূত ইসলাম আরও উল্লেখ করেন, বাংলাদেশী হজযাত্রীদেতর এবারে বাংলাদেশ ও সৌদি আরবের এয়ারলাইন্স বহন করবে। মোট ফ্লাইট হবে ১৩৬। তবে এটা কেবল উভয় দেশের এয়ারলাইন্সের মধ্যে ভাগাভাগি হবে।
বাংলাদেশ রাষ্ট্রদূত বলেন, ‘বেসরকারিভাবে যেসব সংস্থা হজযাত্রীদের পাঠাচ্ছেন তারা নানা ধরনের সুবিধা সম্বলিত প্যাকেজ দিচ্ছেন। কিন্তু তারকা হোটেলগুলোতে থাকতে হলে সরকার নির্ধারিত কোটার চেয়ে অনেক গুণ বেশি খরচা পড়বে।’
উল্লেখ্য, বাংলাদেশের নতুন কনসাল জেনারেল এ কে এম শহীদুল করিম জেদ্দা, মক্কা ও মদিনায় অবস্থিত বাংলাদেশের প্রশাসনিক দপ্তরগুলোকে তদররকির দায়িত্ব দেয়া হয়েছে।
বাংলাদেশী হাজীদের এবারে বেসরকারি খরচা পড়বে ২ লাখ ৪৮ হাজার ১৪৫ টাকা। আর সরকারিভাবে যারা হজে যাবেন তাদের খরচ হবে ২ লাখ ৮৯ হাজার ১৪৫ টাকা। এছাড়া ১ লাখ বাংলাদেশী হজযাত্রীর মধ্যে দেড় হাজার যাবেন সরকারি ব্যবস্থাপনায়। গত ২৭শে আগস্ট থেকে শুরু করে হজযাত্রীদের স্বাস্থ্যসেবা দিতে ২০০ চিকিৎসক ও প্যরামেডিক্স ইতিমধ্যে সৌদি আরবে পৌঁছেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button