যুক্তরাষ্ট্রে মুসলিম নেতাদের ইমেইলে চলেছে গোপন নজরদারি

Email Enterযুক্তরাষ্ট্রের খ্যাতনামা মুসলমান মানবাধিকার কর্মী, শিক্ষাবিদ এবং রাজনৈতিক ব্যক্তিত্বদের ইমেইলের ওপর কঠোর নজরদারি করেছে দেশটির ফেডারেল তদন্ত সংস্থা এফবিআই এবং জাতীয় নিরাপত্তা সংস্থা বা এনএসএ। দ্যা ইন্টারসেপ্ট নামের একটি ওয়েব সাইটে এই তথ্য প্রকাশ করেছেন গ্লিন গ্রিনওয়াল্ড এবং মুর্তজা হোসাইন।
যুক্তরাষ্ট্রের সাবেক গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করে দেয়া গোয়েন্দা নথিপত্রের ভিত্তিতে এই অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।
ইন্টারসেপ্টে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, স্নোডেনের ফাঁস করে দেয়া ইমেইল ঠিকানার ভিত্তিতে নজরদারির শিকার হয়েছেন যুক্তরাষ্ট্রের এমন অন্তত ৫ জন  মুসলমানকে চিহ্নিত করতে পেরেছেন তারা। এদের মধ্যে অতি গোপন নিরাপত্তা সংক্রান্ত ক্লিয়ারেন্স পাওয়া সাবেক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জর্জ বুশ প্রশাসনের এক সদস্যও রয়েছেন।
এফবিআই এবং এনএসএ’র নজরদারির শিকার হয়েছেন যে সব যুক্তরাষ্ট্রের মুসলমান তাদের মধ্যে রয়েছেন রিপাবলিকান পার্টির দীর্ঘদিনের সদস্য ফয়সাল গিল। এক সময় গিল যুক্তরাষ্ট্রের নির্বাচনেও অংশ নিয়েছিলেন।
এ ছাড়া সন্ত্রাসবাদ সংক্রান্ত মামলার আইনজীবী আসিম গফুর, রাটগারস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইরানি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক হুশাং আমির-আহমাদি, মানবাধিকার কর্মী এবং ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির সাবেক অধ্যাপক আগা সাঈদ, কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্সের নির্বাহী পরিচালক নিহাদ আওয়াদও এ তালিকায় রয়েছেন।
এসব ব্যক্তিত্ব ইন্টারসেপ্টকে জানিয়েছেন, তাদের কেউ কখনোই উগ্রবাদী কোনো তৎপরতা বা গুপ্তচরবৃত্তির সঙ্গে কোনোভাবেই জড়িত ছিলেন না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button