নিউহ্যামে ৬৮,৫১০ জন ইইউ নাগরিক যুক্তরাজ্যে থাকার আবেদন করেন

হোম অফিস সূত্রে জানাযায় নিউহ্যামের কয়েক হাজার ইউরোপীয় ইউনিয়নের নাগরিক ‌ব্রেক্সি‌টের পরে যুক্তরাজ্যে বসবাস ও কাজের জন্য আবেদন করেছেন। ইইউ সেটেলমেন্ট প্রকল্পটি আবাসিক ইইউ এবং সুইস নাগরিকদের পাশাপাশি ইউরোপীয় অর্থনৈতিক অঞ্চল দেশগুলির যারা যুক্তরাজ্যে বসবাস ও কাজ চালিয়ে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। সরকার এই প্রক্রিয়াটিকে সাফল্য হিসাবে প্রশংসা করেছে এবং বলেছে যে এটি এ পর্যন্ত তিন মিলিয়নেরও বেশি আবেদন পেয়েছে।

সরকারী পরিসংখ্যানে দেখা যায় যে, নিউহ্যামে গত বছরের শেষ পর্যন্ত ৬৮,৫১০ টি আবেদন করা হয়েছিল, যার মধ্যে ৬০,১০০ টি চূড়ান্ত করা হয়েছিল। এর মধ্যে ২৮,৮৫০ জন আবেদনকারীকে নিষ্পত্তির মর্যাদা দেওয়া হয়েছিল, যার অর্থ তাদের ইউকেতে থাকার স্থায়ী অধিকার রয়েছে। আরও ৩০,৯২০ জনকে পূর্ব-নিষ্পত্তির স্থিতি দেওয়া হয়েছিল, যা তাদের দেশে বসবাস করার অনুমতি দেয় এবং পাঁচ বছর পূর্ণ হওয়ার পর তারা আবারও আবেদন করার সুযোগ পাবেন।

এছাড়াও অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির বিভিন্ন ফলাফল রয়েছে, যেমন প্রত্যাখ্যান করা, প্রত্যাহার করা বা বাতিল হওয়া বা অবৈধ। হোম অফিসের সূত্রে, ব্রেক্সি‌টের পরে তিন মিলিয়নেরও বেশি ইউরোপীয় ইউনিয়নের নাগরিক যুক্তরাজ্যে বসবাস এবং কাজ করার জন্য আবেদন করেছেন এবং ২.৭ মিলিয়নেরও বেশি লোককে থাকার অনুমতি দেওয়া হয়েছে।

গত ডিসেম্বরের শেষ অবধি নিউহামে, রোমানিয়ান নাগরিকরা (১৯,৫৪০) সবচেয়ে বেশি আবেদন করেছেন, তারপর ইতালি (১১,২০০) এবং লিথুয়ানিয়া (৬,১৪০) নাগরিক। পর্তুগাল এবং নন-ইইএর দেশগুলিও আবেদনকারীদের জন্য প্রাথমিক স্থানে ছিল যথাক্রমে ৫,২০০ এবং ৫,০১০। ইউকে জুড়ে, পোলিশ (৫১২,৩১০), রোমানিয়ান (৪৩৫,৬৯০) এবং ইতালিয়ান (২৯০,৯৯০) নাগরিকরা সর্বাধিক আবেদন জমা দিয়েছেন। ইউরোপীয় ইউনিয়ন, ইইএ এবং সুইস নাগরিকদের আত্মীয় যারা সেসব কোনও দেশের নয়, তারাও ইউরোপীয় ইউনিয়নের আইনের আওতায় যুক্তরাজ্যে বাস করেন তাদেরও আবেদন করার অনুমতি দেওয়া হয়।

ব্রেক্সিট কার্যকর হওয়ার পর সফল আবেদনকারীরা ৩০ জুন ২০২১-এ সময়সীমার পরও যুক্তরাজ্যে থাকতে পারবেন। তারা এনএইচএস ব্যবহার করতে পারবেন, পড়াশুনা করতে এবং সরকারী তহবিল এবং সুবিধাগুলি অ্যাক্সেস করতে পারবেন, পাশাপাশি দেশে এবং দেশের বাইরে ভ্রমণ করতে পারেন। নিউহ্যামে ১৫ শতাংশ অ্যাপ্লিকেশন অনূর্ধ্ব ১৮ বয়সের, যখন কেবল ১টি ৬৫ বা তার বেশি বয়সের লোকদের থেকে হয়েছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button