ভবিষ্যতে ডিজিটাল বই দেয়া হবে : প্রধানমন্ত্রী

Hasinaপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বরেছেন, ভবিষ্যতে ডিজিটাল বই দেয়া হবে। শিক্ষার্থীরা সব বই ইন্টারনেট থেকে ডাউনলোড করে নেবে। বুধবার সকালে গণভবনে প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদ্রাসা পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ উপলক্ষে গণভবনে বই উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রীর হাতে শুভেচ্ছা স্মারক হিসেবে একসেট বই তুলে দেন।
প্রধানমন্ত্রী বলেন, আমাদের আশঙ্কা ছিল, সময় মতো বাচ্চাদের মাঝে বই পৌঁছে দিতে পারবো কিনা। কিন্তু শত প্রতিকূলতার পরও আমরা তা পেরেছি। তিনি এজন্য শিক্ষা মন্ত্রণালয় ও এনটিসিবিকে সংগ্রামী অভিনন্দন জানান।
তিনি বলেন, আগামীতে শিক্ষার্থীদের হাতে নোটবুক তুলে দেয়া হবে। এর মাধ্যমে তারা ইন্টারনেট থেকে ডিজিটাল বই নামিয়ে নিতে পারবে।
শেখ হাসিনা বলেন, আগামীতে ছোট নোটবুক দিয়ে দেয়া হবে যেন তাতে সবই থাকে। ভবিষ্যতে ডিজিটাল বই দেয়া হবে। প্রত্যন্ত অঞ্চলে আর বই পাঠানোর দরকার হবে না। শিক্ষার্থীরা সব বই ইন্টারনেট থেকে ডাউনলোড করে নেবে।
প্রধানমন্ত্রী বলেন, তরুণরা যাতে আউট-সোর্সিংয়ে দক্ষ হয়ে উঠতে পারে সে ব্যবস্থা করার পরিকল্পনাও সরকারের রয়েছে।
প্রসঙ্গত, এ বছর ৪ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীর হাতে ৩১ কোটি ৭৭ লাখ ২৫ হাজার ৫২৬টি বই এবং শিক্ষা উপকরণ বিতরণ করা হবে। আগামীকাল বৃহস্পতিবার সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে উৎসবের মধ্য দিয়ে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হবে। ইতোমধ্যে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে বই পৌঁছে গেছে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button