দেশের কয়েক জেলায় ঈদ উদযাপন

বুধবার বাংলাদেশে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে। কিন্তু সৌদি আরবের সাথে মিল রেখে মঙ্গলবার চাঁদপুর, মাদারীপুর, দিনাজপুর ও সুনমাগঞ্জ জেলায় বেশ কয়েকটি গ্রামে ঈদ উদযাপিত হয়।
চাঁদপুর : চাঁদপুরের ৫ উপজেলার প্রায় ৪০টি গ্রামে ঈদুল আযহা উদযাপিত হচ্ছে। ঈদকে ঘিরে ওসব এলাকায় মানুষজন ঈদের আনন্দে মশগুল। সকালে ঈদের নামাজশেষে এসব গ্রামে কোরবানির পশু জবাই ও কাটার কাজ চলছে। হানাফি মাযহাবের দর্শণ মোতাবেক সৌদি আরবের সাথে মিল গত প্রায় ৮৫বছর এ  উৎসব উদযাপন করে আসছে প্রায় অর্ধলক্ষ মুসলমান। হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, মতলব উত্তর, শাহরাস্তি ও কচুয়া উপজেলার প্রায় ৪০টি গ্রামের অর্ধ লক্ষাধিক মুসলমান ঈদ উদযাপন করছে।
মাদারীপুর: মাদারীপুরের ৫০ টি গ্রামে সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ-উল-আযহা উদযাপন হচ্ছে। সদর উপজেলার পাঁচখোলা, জাজিরা, মহিষেরচর, জাফরাবাদ, চরকালিকাপুর, তাল্লুক, কালকিনির সাহেবরামপুর, আন্ডারচর, আলীনগরসহ মাদারীপুর জেলার চারটি উপজেলার ৫০ গ্রামের অর্ধলক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান বিপুল উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঈদ পালন করছে। এ সকল গ্রামের মানুষের মধ্যে বিরাজ করছে ঈদের আনন্দ।
দিনাজপুর: দিনাজপুরে ৩ উপজেলায় ঈদ উৎযাপন হচ্ছে। সকাল সাড়ে ৮টায় সদর উপজেলার ৩ গ্রামের মানুষ ইদের নামাজ আদায় শেষে পশু কুরবানী করে। এদিকে চিরিরবন্দর ও খানসামা উপজেলায় সৌদি আরবের সাথে মিল রেখে এই দুই উপজেলার প্রায় ৭ টি গ্রামের মানুষ ঈদ উৎযাপন করছে। সুনামগঞ্জ: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় অর্ধ শতাধিক পরিবারের মানুষ ঈদ উৎসব পালন করছেন। উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের আমতৈল, রজনীলাইন, চাঁনপুরের কিছু অংশ ও পুরানঘাট গ্রামের প্রায় অর্ধ শতাধিক পরিবার যুগ যুগ ধরে এভাবে ঈদের আনন্দ উপভোগ করে আসছেন। সে অনুযায়ী ঐ গ্রাম গুলোর মানুষ আমতৈল গ্রামের জামে মসজিদে ঈদের জামায়াত পড়েছেন সকাল ১০টায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button