দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় বাংলাদেশ ১৬তম

Corruptionবাংলাদেশ এবার বিশ্বের সর্ব্বোচ্চ দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় ১৬তম অবস্থানে এসেছে। মঙ্গলবার প্রকাশিত দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সী ইন্টারন্যাশনাল এ বছর দুর্নীতির ধারণা সূচকে এই নতুন অবস্থানে এসেছে বাংলাদেশ। গত বছরই বাংলাদেশের এই অবস্থান ছিল ১৩তম। এদিকে মঙ্গলবার ঢাকায় সংবাদ সম্মেলনে ট্রান্সপারেন্সী ইন্টারন্যাশনাল এর বাংলাদেশ চ্যাপ্টার এর চেয়ারম্যান সুলতানা কামাল বলেছেন, বাংলাদেশে দুর্নীতি দমনে দৃশ্যমান কোন পরিবর্তন হয়নি।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল-টিআই এর বৈশ্বিক দুর্নীতির ধারণা সূচক অনুযায়ী ১৭৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এবার উর্ধ্বক্রম অনুযায়ী ১৩৬ এবং নিম্নক্রম অনুযায়ী ১৬ তম অবস্থানে রয়েছে। স্কোর অনুযায়ী গত বছরের থেকে এক পয়েন্ট বেশি পেয়ে এবার স্কোর দাড়িয়েছে ২৭ এ।
ট্রান্সপারেন্সী ইন্টারন্যাশনাল বলেছে, ২০১৩ সালে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া, উত্তর কোরিয়া ও আফগানিস্তান। সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় রয়েছে ডেনমার্ক ও নিউজিল্যান্ড। এদের প্রত্যেকের স্কোর ৯১।
মঙ্গলবার টিআইবি’র কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানায় টিআইবির নির্বাহী পরিচালক। তবে বিচার বিভাগ এবং সরকারী প্রতিষ্ঠানগুলোতে নিরপেক্ষতা ও সততা এবং সুশাসন প্রতিষ্ঠা করা গেলে এই বাংলাদেশের অবস্থান আরো ভালো হতে পারতো বলে মনে করেন টিআইবি।
টিআইবির চেয়ারম্যান সুলতানা কামাল বলেন, গত বছরের তুলনায় বাংলাদেশের স্কোর এক পয়েন্ট বাড়লেও এটি মূলত তাৎপর্যহীন। উচ্চমাত্রার দুর্নীতি কমেনি, ক্ষমতার অপব্যবহার এখনো আছে বলে তিনি মন্তব্য করেন। তিনি কামাল বলেন, গত বছরের তুলনায় বাংলাদেশের স্কোর এক পয়েন্ট এবং সিপিআই সূচকে ৩ ধাপ অগ্রগতি হলেও এটি মূলত তাৎপর্যহীন। উচ্চমাত্রার দুর্নীতি কমেনি, ক্ষমতার অপব্যবহার এখনো আছে।
টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান সংবাদ সম্মেলনে বলেন, ধারণা সূচকে এবার ২৭ স্কোর পেয়েছে বাংলাদেশ, যা গত বছরের তুলনায় এক পয়েন্ট বেশি। তিনি বলেন, এ বছর বাংলাদেশ ০ থেকে ১০০ স্কেলে ২৭ স্কোর পেয়ে ১৭৭টি দেশের মধ্যে উর্ধ্বক্রম অনুসারে ১৩৬তম এবং নিম্নক্রম অনুসারে ১৬তম অবস্থানে রয়েছে। ২০১১ ও ২০১২ সালের তুলনায় নিম্নক্রম অনুযায়ী তিন ধাপ এবং ২০১২ সালের ১৪৪তম অবস্থানের তুলনায় আট ধাপ এগিয়েছে। তবে গত বছরের তুলনায় মাত্র এক স্কোর বেশি পাওয়ায় (২০১২ সালে ছিল ২৬) এবং ২০১১ সালে বাংলাদেশ একই স্কোর (২৭) পাওয়ায় সার্বিকভাবে বাংলাদেশের দুর্নীতির ধারণাসূচকে স্থবিরতা পরিলক্ষিত হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button