সিরিয়া সঙ্ঘাতের জন্য দায়ী পশ্চিমারা : সৌদি প্রিন্স

Saudi Princeপশ্চিমারা সিরিয়ায় সঙ্ঘাত বন্ধে ব্যর্থ হওয়ার কারণে রক্তের বন্যা বয়ে যাচ্ছে। সেখানকার জনসাধারণকে রক্ষার জন্য এখন পর্যন্ত যথার্থ কোনো ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। সৌদি রাজ পরিবারের প্রভাবশালী এক সদস্য এ মন্তব্য করেছেন।
সৌদি গোয়েন্দা বিভাগের সাবেক প্রধান প্রিন্স-তুর্কি আল ফয়সাল যিনি ব্রিটেন ও যুক্তরাষ্ট্র উভয় দেশের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। তিনি বলেন, আইএসের ওপর পশ্চিম ইউরোপীয় দেশগুলোর বিমান হামলা ‘অগ্রহণযোগ্য’ এবং এটি ‘একতরফা’।
আমেরিকা ও তার মধ্যপ্রাচ্যের মিত্ররা সিরিয়া ও ইরাকে আইএসের ওপর বোমা হামলা করেছে, কিন্তু ব্রিটেন, ফ্রান্স ও অন্যান্য ইউরোপীয় দেশ শুধু ইরাকে বিমান হামলা সীমিত করেছে।
লন্ডনে ইউরোপিয়ান কাউন্সিলের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে যুবরাজ বলেন, ‘এক পক্ষের ওপর বোমা মারা হচ্ছে, অপর পক্ষকে কিছুই করা হচ্ছে না। এর কোনো অর্থ হয় না।
যুবরাজ আশা প্রকাশ করেন, চরমপন্থার কারণ ও তা প্রতিরোধের উপায় খুঁজে বের করার কর্মসূচি নেবে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, গত দুই বছরে দুই লাখ সিরিয়ান নিহত হয়েছে, আমরা চাই না সামনের বছরগুলোতে আরো দুই লাখ মানুষ প্রাণ হারাক।  তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় ইসলামি চরমপন্থীদের বিরুদ্ধে যুদ্ধ করছে, কিন্তু সিরিয়া সরকারের বিরুদ্ধে নয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button