ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি ছাড়া ইসরাইলের সাথে কোন কূটনৈতিক সম্পর্ক নয়

সৌদী আরব বলেছে, ফিলিস্তিনীরা একটি স্বাধীন রাষ্ট্র না পাওয়া পর্যন্ত সৌদী আরব ও ইসরাইলের মধ্যে কোন কূটনৈতিক সম্পর্ক হবে না। সম্প্রতি সৌদী পররাষ্ট্র মন্ত্রনালয়ের একটি বিবৃতিতে একথা বলা হয়েছে। বিবৃতিতে আরো বলা হয়েছে, রিয়াদ ফিলিস্তিনীদের বৈধ অধিকার পাওয়ার ব্যাপারে অটল।
সৌদী আরব মার্কিন প্রশাসনকে তাদের এই দৃঢ় অবস্থানের বিষয়টি অবগত করে বলেছে যে, পূর্ব জেরুসালেমকে রাজধানী করে ১৯৬৭ সালের সীমান্তের ভিত্তিতে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি ব্যতীত সৌদী আরবের সাথে ইসরাইলের কোন কূটনৈতিক সম্পর্ক হবে না। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবির মন্তব্যের জবাব দিতে গিয়ে সরকারী বক্তব্য হিসেবে এই বিবৃতি প্রদান করে সৌদী আরব। তবে এতে কিরবির মন্তব্যের কোন উল্লেখ করা হয়নি। গত মঙ্গলবার বয়টার্সের এক প্রতিবেদনে বলা হয় যে, কিরবি বলেন, বাইডেন প্রশাসন এই মর্মে ইতিবাচক প্রতিক্রিয়া লাভ করেছেন যে, সৌদী আরব ও ইসরাইল সম্পর্ক স্বাভাবিকীকরণে আলোচনা চালিয়ে যেতে আগ্রহী।
বিবৃতিতে গাজা উপত্যকায় ইসরাইলী আগ্রাসন বন্ধ এবং গাজা উপত্যকা থেকে সকল দখলদার বাহিনীগুলোকে প্রত্যাহারের দাবি জানানো হয়। সৌদী আরব ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির বিষয়টি ত্বরান্বিত করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছে। গত সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকন সৌদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে সাক্ষাত করেন। ব্লিংকেন তার মিত্র দেশগুলোর সাথে গাজা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য আঞ্চলিক সফরে ছিলেন। তিনি মিশর ও কাতার সফর শেষে গত মঙ্গলবার ইসরাইলে গিয়ে পৌঁছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button