রেকর্ড অভিবাসনে তোপের মুখে স্বরাষ্ট্রমন্ত্রী

যুক্তরাজ্যে অভিবাসনের সংখ্যা রেকর্ড সংখ্যায় উন্নীত হওয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী সোয়েল্লা ব্রেভারম্যান পড়েছেন তোপের মুখে। অনেকের অভিযোগ, এজন্য তিনি আত্মগোপন করেছেন, হাজির হননি হাউস অব কমন্সে। উল্লেখ্য, ২০২২ সালে নেট মাইগ্রেশন হয়েছে রেকর্ড ৬ লাখ ৬শ’ এবং যুক্তরাজ্যে বসবাসের জন্য আগমন ঘটেছে প্রায় ১২ লাখ লোকের।
বৃহস্পতিবার প্রকাশিত অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স (ওএনএস) এর এক পরিসংখ্যানে এসব তথ্য প্রকাশিত হয়েছে। অনেকের অভিযোগ, যদিও সরকার ২০১৯ সালে প্রতিশ্রুতি দিয়েছিলো যে তারা সামগ্রিক অভিবাসন সংখ্যা নীচে নামিয়ে আনবে। কিন্তু সরকার অভিবাসনের ওপর নিয়ন্ত্রন হারিয়ে ফেলেছে। যদিও অভিবাসন স্বরাষ্ট্রমন্ত্রীর প্রধান পলিসি এলাকা, কিন্তু তিনি এই পরিসংখ্যানের ব্যাপারে কোন মন্তব্য করেননি কিংবা হাউস অব কমন্সে অভিবাসন সংক্রান্ত জরুরী প্রশ্ন পর্বে উপস্থিত ছিলেন না।
হাউস অব কমন্সে ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী ইভেট কুপার জানতে চান, মিস ব্রেভারম্যানের যুক্তিটা কী? স্বরাষ্ট্রমন্ত্রী কোথায়, এসব পলিসির দায়িত্ব কার ওপর? তিনি আরো বলেন, ব্রেভারম্যান আত্নগোপন করেছেন। জানা গেছে, তিনি মিডিয়ার সাথেও কথা বলেননি, তিনি এই বাড়িতে আসেননি, তিনি অনুমিত অধিকতর প্রাইভেট কোর্সের সিভিল সার্ভিসের অভ্যন্তরীন সভাগুলোতে আছেন। তার যুক্তিটা কী?
ব্রেভারম্যান দু’টি মিনিস্টারিয়েল কোড বা বিধি ভঙ্গের অভিযোগে অভিযুক্ত হওয়ায় চাপের মধ্যে থাকার কয়েকদিন পর রেকর্ড ইমিগ্রেশনের এই পরিসংখ্যান প্রকাশিত হয়েছে। এটা এমন এক সময় প্রকাশিত হয়েছে যখন ঋষি সুনাকের সরকার সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের হোয়াটসঅ্যাপ মেসেজ নিয়ে বিশেষ তর্ক-বিতর্ক জড়িয় পড়েছে।
হতাশ রক্ষনশীল এমপিরা বলেছেন, মিঃ সুনাক ক্ষতিকারক কেলেংকারীর শীর্ষে ওঠেছেন, যা আস্থা পুনরুদ্ধারে তার প্রচেষ্টাসমূহ ব্যর্থতায় পর্যবসিত হওয়ার হুমকি সৃষ্টি হয়েছে। আগামী সাধারন নির্বাচনে তার জয়লাভ করাও কঠিন হয়ে পড়তে পারে। ইমিগ্রেশন পরিসংখ্যানের ব্যাপারে রক্ষনশীল এমপি মিঃ হায়েস বলেন, যখন রাজনৈতিক দলসমূহ অভিবাসন কমানোর প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসবে, তখন জনগন বলবে, ভালো কথা তুমি কি এটা করেছো, কিংবা তুমি কি এটা করোনি। তখন সরকার থেকে আপনি বলতে পারবেন না যে আপনি করতে পারেননি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button