আফগান যুদ্ধে নিহত শিশুদের জন্য ক্ষতিপূরণ দিয়েছে যুক্তরাজ্য

যুক্তরাজ্য সরকার আগের তুলনায় অন্তত চারগুণ আফগান শিশুদের মৃত্যুর জন্য অর্থ প্রদান করেছে। ৬৪টি শিশুর জন্য ক্ষতিপূরণ প্রদান করা হয়েছে, ১৬ জন সর্বজনীনভাবে স্বীকৃত নয়। ২০০৬ থেকে ২০১৪ সালের মধ্যে যুক্তরাজ্যের সামরিক বাহিনীর আফগান অভিযানের সময় সবাই নিহত হয়েছিল। নতুন পরিসংখ্যান এসেছে চ্যারিটি অ্যাকশন অন আর্মড ভায়োলেন্স (এভিওএ) দ্বারা করা তথ্যের স্বাধীনতার অনুরোধ থেকে।
বিমান হামলা এবং ক্রসফায়ারে পড়া মৃত্যু সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে তালিকাভুক্ত ছিল। এভিওএ বিশ্বাস করে যে ব্রিটিশ বাহিনীর দ্বারা সৃষ্ট নথিভুক্ত বেসামরিক মৃত্যুর সংখ্যার অবমূল্যায়ন হতে পারে। যে সমস্ত মৃত্যুর রেকর্ড করা হয়েছে, তাদের মধ্যে প্রকৃতপক্ষে নিহত শিশুর সংখ্যা ১৩৫ জনের মতো হতে পারে, কারণ প্রতিরক্ষা মন্ত্রকের নথিতে কিছু মৃত্যুকে শুধুমাত্র পুত্র ও কন্যা হিসাবে বর্ণনা করা হয়েছে – মৃত্যুর বয়স এবং পরিস্থিতি সহ সবসময় অন্তর্ভুক্ত।
এওএভি বলেছে যে, ১৩৫ জনের মধ্যে কিছু প্রাপ্তবয়স্ক ছিল, কিন্তু আফগানিস্তানে খুব অল্প বয়সী গড় বয়সের কারণে তাদের ১৮ বছরের কম হওয়ার সম্ভাবনা বেশি। ব্রিটিশদের কাছে করা ৮৮১টি প্রাণহানির দাবির অধিকাংশই প্রত্যাখ্যান করা হয়েছে এবং মাত্র এক চতুর্থাংশ ক্ষতিপূরণ পেয়েছে।
যারা সফল হয়েছিল তাদের মধ্যে একই আফগান পরিবারের আট সদস্যের একজন ছিল, ২০০৯ সালের মে মাসে হেলমান্দের নাওয়া জেলার একটি গ্রামে জোটের বিমান হামলায় নিহত হয়। একজন ব্যক্তি তার ভাগ্নে, তার ভাগ্নের দুই স্ত্রী এবং তাদের পাঁচ সন্তানের মৃত্যুর জন্য ক্ষতিপূরণ চেয়েছিলেন।
দাবি নিষ্পত্তি করতে ১৪৪ দিন লেগেছিল, যার জন্য তাকে ৭২০৫ পাউন্ড (বর্তমান বিনিময় হার ব্যবহার করে) ক্ষতিপূরণ দেয়া হয়েছিল। মোট, ২৮৯আফগান বেসামরিক মৃত্যুর জন্য এমওডি ৬৮৮০০০ পাউন্ড প্রদান করেছে।
এওএভি বলেছে যে, দাবিদারদের প্রায়ই অর্থ প্রদানের আগে ফটো, জন্ম সনদের পাশাপাশি সমর্থনকারী চিঠি প্রদান করতে হয় এবং অনেকেরই তালেবানের সাথে সম্পর্ক নেই তা নিশ্চিত করার জন্য ব্রিটিশ কর্মীদের আনুষ্ঠানিকভাবে সাক্ষাৎকার নেওয়া হয়েছিল।পূর্ববর্তী তথ্যের স্বাধীনতার অনুরোধগুলি দেখায় যে আফগানিস্তানে মৃত্যুর জন্য যুক্তরাজ্যের অর্থপ্রদান ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছে। কিছু ক্ষেত্রে, ব্যক্তিরা সম্পত্তি বা গবাদি পশুর ক্ষতির জন্য পরিবারের সদস্যদের চেয়ে বেশি পেয়েছে।
একটি বিবৃতিতে, এমওডি বলেছে: “সংঘাতের সময় যে কোনও বেসামরিক মৃত্যু একটি ট্র্যাজেডি, যখন শিশু এবং পরিবারের সদস্যরা জড়িত থাকে।” এটি বলেছে যদিও তার বাহিনী বেসামরিক লোকদের আঘাত কমানোর চেষ্টা করে, “দুঃখজনকভাবে এটি সম্পূর্ণরূপে নির্মূল করা যায় না”। কিন্তু দাতব্য এওএভি-এর ডিরেক্টর ইয়ান ওভারটন, মৃত্যুর বিষয়ে স্বচ্ছতার অভাবের সমালোচনা করেছেন – এটি এমওডি থেকে তথ্য পেতে গবেষকদের বছর লেগেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button