নতুন প্রধানমন্ত্রীকে অভিযুক্ত করলেন লেবার নেতা

লেবার নেতা স্যার কেইর স্টার্মার এই বলে নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে অভিযুক্ত করেছেন যে, লিজ ট্রাস জ্বালানী সংকটের জন্য শ্রমিক শ্রেনীকে খেসারত দিতে বাধ্য করছেন। জ্বালানী কোম্পানীগুলোর মুনাফার ওপর একটি উইন্ডফল ট্যাক্স আরোপের দাবি উড়িয়ে দেয়ার পর লেবার নেতা এজন্য তাকে অভিযুক্ত করেন।
গত মঙ্গলবার ১০ নং ডাউনিং স্ট্রিটে প্রবেশের সময় দলকে ঐক্যবদ্ধ করার আহ্বান জানানো সত্বেও লিজ ট্রাস তার প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাকের সমর্থকগনসহ তার পূর্বসূরীর মন্ত্রী পরিষদের অর্ধ ডজনেরও বেশী মন্ত্রীকে অপসারন করেন তার ঘনিষ্ট রাজনৈতিক মিত্রদের সুবিধা দিতে। তা সত্বেও জনৈক সদ্যাগত মন্ত্রী বলেন, আমার সন্দেহ তিনি হয়তো ২ বছর থাকবেন। বরখাস্তকৃত ভেটারানসেজ অ্যাফেয়ার্স মিনিস্টার জনি মার্সারের স্ত্রী নতুন প্রধানমন্ত্রীকে ‘নির্বোধ’ বলে অ্যাখ্যায়িত করেন।
মিসেস ট্রাস সুয়েলা ব্রেভারম্যাকে তার স্বরাষ্ট্রমন্ত্রীর পদ দান করেছেন। এছাড়া জেমস্ ক্লেডারলিকে পররাষ্ট্রমন্ত্রী এবং থেরিজ কফিকে স্বাস্থ্যমন্ত্রী ও ডেপুটি প্রধানমন্ত্রী বানিয়েছেন। রিজ-মগ-কে দিয়েছেন ব্রিটেনের জ্বালানী নীতি নির্ধারনের দায়িত্ব, যিনি জলবায়ু পরিবর্তন বিষয়ে বিতর্কিত।
মিঃ জনসনের মন্ত্রী পরিষদের একজন মন্ত্রীর জনৈক সাবেক বিশেষ উপদেষ্টা বলেন, আমার সন্দেহ লিজ ট্রাস মন্ত্রী পরিষদকে ‘বন্ধু পরিষদ’- এ পরিনত করেছেন।
লিজ ট্রাস বলেন যে, উত্তর আয়ারল্যান্ডের ড্রিফটিং তিনি মেনে নেবেন না। সরকারকে অবশ্যই ব্রেক্সিট প্রটোকলের ইস্যুর সমাধান করতে হবে। নতুন প্রধানমন্ত্রী হোয়াইট হাউসে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেডিডেন্ট জো বাইডেনের সাথে। হোয়াইট হাউস বলেছে যে, মিসেস ট্রাস এবং মার্কিন প্রেসিডেন্ট উত্তর আয়ারল্যান্ড প্রটোকলসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন। এদিকে লিজ ট্রাস কাকে তার নতুন নৈতিকতা বিষয়ক উপদেষ্টা নিয়োগ করবেন, এ নিয়ে এখনো সিদ্ধান্ত নিতে পারেননি। এছাড়া লিজ ট্রাস কাকে তার সরাসরি উত্তরসূরী নিযুক্ত করবেন, এ নিয়েও বিবেচনা করছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর অফিসের জনৈক মুখপাত্র।
ডাউনিং স্ট্রিট এই বলে ইংগিত দিয়েছে যে, লিজ ট্রাস যখন জ্বালানী সংকট মোকাবেলায় একটি নতুন প্যাকেজ তৈরিী করবেন তখন তেল গ্যাস উত্তোলন সংক্রান্ত ফ্র্যাকিং নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button