‘মূল্যস্ফীতি নিয়ন্ত্রনে ব্যর্থ হলে নির্বাচনে জয়ের আশা ছাড়তে হবে’

সাবেক ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক এই বলে সতর্কবাণী উচ্চারন করেছেন যে, রক্ষনশীল দল যদি মূল্যস্ফীতি নিয়ন্ত্রনে আনতে না পারে, তবে আগামী নির্বাচনে জেতার আশা তাদের ত্যাগ করতে হবে। ব্যাংক অব ইংল্যান্ড মূল্যস্ফীতি ১৩.৩ শতাংশে উন্নীত হওয়া এবং জীবনযাত্রার ব্যয় সংকট ২০২৪ সাল পর্যন্ত বিস্তৃত হতে পারে- এই মর্মে পূর্বাভাস প্রদানের একদিন পর ইস্টবর্ণে বক্তব্য রাখতে গিয়ে ঋষি সুনাক একথাগুলো বলেন।
তিনি উপর্যুপরি সতর্ক করে দিয়ে বলেন যে, তার নেতৃত্বের প্রতিদ্বন্দ্বী লিজ ট্রাসের কমপক্ষে ৩০ বিলিয়ন পাউন্ডের কর কর্তনের পরিকল্পনা মূল্যস্ফীতিতে ইন্ধন যোগাবে এবং সংকট বৃদ্ধির ঝুঁকি সৃষ্টি করবে। তিনি গত শুক্রবার রক্ষণশীল কর্মীদের উদ্দেশ্যে বলেন যে, গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে অগ্নিতে ইন্ধন না দেয়া এবং পরিস্থিতির আরো অবনতি না ঘটানো।
তিনি বলেন, প্রথম যে জিনিসটি আমাদের নিশ্চিত করা প্রয়োজন, তা হচ্ছে, এই মূল্যস্ফীতির সমস্যার ভেতর দিয়ে আমাদের নির্বাচনে জয়ী হতে হবে। আমি সেই সব নীতির ব্যাপারে উদ্বিগ্ন, যেগুলো পরিস্থিতির আরো অবনতি ঘটাতে পারে এবং দীর্ঘস্থায়ী হতে পারে। কারন এটা একটি সমস্যা যা শুধু এই শীতকালেরই নয়, বরং পরবর্তী শীতকালেরও।
ব্যাংক অব ইংল্যান্ড বলেছে, মূল্যস্ফীতি শিকড় গেড়ে বসতে পারে বলে তারা উদ্বিগ্ন। মিঃ সুনাক বলেন যে, মূল্যস্ফীতিকে জয় করা সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয়, যার মুখোমুখি এখন দেশ। তিনি আরো বলেন, সতর্কতার লালবাতি জ্বলতে দেখা যাচ্ছে আমাদের অর্থনীতিতে এবং এর মূল কারন মূল্যস্ফীতি। এবং হ্যাঁ, এটা প্রাথমিকভাবে আন্তর্জাতিক কারনেই হচ্ছে এবং ক্রমবর্ধমানভাবে অভ্যন্তরীন রূপ নিচ্ছে।
তাই প্রথমে যে কাজটি আমাদের করা প্রয়োজন তা হচ্ছে, যদি আমরা এটা মোকাবেলা করতে চাই, তবে পরিস্থিতির অবনতি ঘটানো এবং অগ্নিতে ইন্ধন দেয়া যাবে না। এছাড়া অতীতের ভুলের পুনরাবৃত্তি করা যাবে না।
তিনি বলেন, মার্গারেট থ্যাচারের অর্থমন্ত্রী নাইজেলর লসনের কাছ থেকে আপনারা অন্যদিন জেনেছেন। আমি মনে করি যে, ঋণকৃত ৪০ কিংবা ৫০ বিলিয়ন পাউন্ড অর্থ অর্থনীতিতে সরবরাহ, যা ইতোমধ্যে মূল্যস্ফীতিকে বৃদ্ধি করেছে, তা বিপুলভাবে ঝুঁকি সৃষ্টিকারী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button