বিশ্বের প্রথম কার্বনশূন্য আর্থিক কেন্দ্র হওয়ার লক্ষ্য যুক্তরাজ্যের

কার্বন নিঃসরণ শূন্যে নামাতে উদ্যোগী হচ্ছে বিশ্ব। নেয়া হচ্ছে বিভিন্ন উচ্চাভিলাষী পরিকল্পনা। এরই অংশ হিসেবে বিশ্বের প্রথম কার্বনশূন্য আর্থিক কেন্দ্র হওয়ার লক্ষ্য নিয়েছে যুক্তরাজ্য। লক্ষ্য পূরণে বিস্তৃত পরিকল্পনাও হাতে নিয়েছে দেশটি। গতকাল দেশটির অর্থ মন্ত্রণালয় এ-সংক্রান্ত ঘোষণা দেয়।
ব্রিটিশ অর্থমন্ত্রী রিশি সুনাকের ঘোষণা দেয়া এ পরিকল্পনার আওতায় আর্থিক প্রতিষ্ঠান ও শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর নিঃসরণ শূন্যে নামানোর রোডম্যাপ প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে। সেখানে নতুন পরিস্থিতির সঙ্গে সংস্থাগুলো কীভাবে মানিয়ে নিতে চায় এবং ২০৫০ সালের মধ্যে যুক্তরাজ্যের কার্বনশূন্য হওয়ার পথে সংস্থাগুলো কীভাবে শামিল হবে, তা বিস্তারিত তুলে ধরতে হবে।
ব্রিটিশ সরকার জানিয়েছে, বিশ্বজুড়ে সব অর্থনৈতিক ও আর্থিক সিদ্ধান্তের ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি বিবেচনায় নেয়া নিশ্চিত করতে চায় যুক্তরাজ্য। এজন্য দেশটি শিল্পোন্নত সাত দেশের জোট জি৭ এবং জি২০ভুক্ত দেশগুলোর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করছে। এছাড়া দেশটি ছয়টি মহাদেশের ৩০টিরও বেশি উন্নত ও উন্নয়নশীল দেশকে একত্র করেছে। এর মাধ্যমে যুক্তরাজ্য বিনিয়োগকারীদের বার্তা দিতে চায় যে, কার্বন নিঃসরণ শূন্যে নামাতে তাদের তহবিল প্রয়োজন।
পরিবেশবান্ধব উদ্যোগে উন্নয়নশীল দেশগুলো অর্থায়ন পেতে যে বাধাগুলোর মুখোমুখি হচ্ছে, সেগুলোও দূর করার লক্ষ্য নিয়েছে ব্রিটিশ কর্তৃপক্ষ। এর মধ্যে রয়েছে ১০ কোটি পাউন্ডের তহবিল। জলবায়ু পরিকল্পনার জন্য উন্নয়নশীল দেশগুলোর অর্থায়ন দ্রুত ও সহজ করতে টাস্কফোর্স অন অ্যাকসেস টু ক্লাইমেট ফাইন্যান্সের সহসভাপতি হিসেবে কার্যক্রম জোরদার করবে দেশটি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button