কোরআন শান্তির গ্রন্থ : পোপ ফ্রান্সিস

Popeপোপ ফ্রান্সিস বলেছেন, “পবিত্র কোরআন শান্তির গ্রন্থ। এটা ভবিষ্যৎ শান্তির বার্তাবহ গ্রন্থ।” তুরস্কে তিন দিনের সফর শেষে গতকাল রোববার রোমে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ইসলামের নামে পরিচালিত সন্ত্রাসবাদের বিরুদ্ধে অবস্থান নেবার জন্যও বিশ্ব মুসলিম নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন পোপ।
তিনি জানান, প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের সঙ্গে গত শুক্রবারের বৈঠকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বব্যাপী মুসলিম নেতাদের একত্র হওয়ার পরামর্শ দিয়েছেন পোপ।
তিন দিনের সফরে পোপ প্রায়ই ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে কথা বলেছেন, প্রতিবাদ জানিয়েছেন।
পোপ ফ্রান্সিস বলেন, “আমি প্রেসিডেন্টকে এ কথা বলেছি যে, যদি সব ইসলামিক নেতা এদের মধ্যে কেউ রাজনৈতিক, কেউ ধর্মীয় এবং কেউ শিক্ষাবিদ তাদের স্পষ্ট কথা বলাটাই সুন্দর হবে। তারা সন্ত্রাসের বিরুদ্ধে কথা বললে অধিকাংশ মুসলমান তা গ্রহণ করবে।”
ইসলামকে সহিংসতার সঙ্গে তুলনা করা ভুল উল্লেখ করে পোপ বলেন, “আমি এটা বুঝি যে, কেন মুসলমানরা পশ্চিমাদের বিদ্বেষের শিকার হচ্ছে। যারা সন্ত্রাসবাদের সঙ্গে ধর্মকে সমানে মিশিয়ে নিয়েছে তাদের জন্য এসব হচ্ছে।”
তিনি বলেন, “ইসলামের বিরুদ্ধে সন্ত্রাসবাদের কথা বলে কাউকে রাগানোটা ঠিক নয়।”
পোপ বলেন, “আপনি এটা বলতে পারেন না যে, সব খ্রিস্টান মৌলবাদী। আমাদের কিছু মৌলিক বিশ্বাস রয়েছে। প্রত্যেক ধর্মেই এরকম একটি গ্রুপ রয়েছে।” সূত্র: আল-জাজিরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button