জমে উঠছে ঈদের কেনাকাটা

মিয়া হোসেন : রাতুল, বয়স ১০ থেকে ১২ বছর, পবিত্র ঈদুল ফিতর উদযাপনের জন্য নতুন জামা কিনতে এসেছে মার্কেটে। রাজধানীর মালিবাগ এলাকায় আয়েশা শপিং কমপ্লেক্সে পাঞ্জাবির জন্য অন্যতম একটি মার্কেট। খিলগাঁও তালতলা থেকে মা ও দাদীর সাথে সে এ মার্কেটে এসেছে পছন্দের পাঞ্জাবি কিনতে। সবুজ রং-এর একটি পাঞ্জাবি পছন্দ হয়েছে তার। ৯৫০ টাকায় তাসিন ক্রাফট নামক দোকান থেকে পছন্দের পাঞ্জাবি কিনতে পেরে আনন্দিত। তার ঈদের আনন্দ আজ থেকেই শুরু হয়েছে।
ঘটনাটি গতকাল শুক্রবার বিকালের। রাতুলের মতো আরো অনেকেই ঈদের আন্দন উপভোগ করবে, আর এজন্য মার্কেটে এসেছে নতুন জামা-কাপড় কিনতে। রাজধানীর বিভিন্ন মার্কেট ও ফুটপাতে ঈদের কেনাকাটা জমতে শুরু করেছে। অন্যান্য সময় রমযানের শুরু থেকেই মানুষ কেনাকাটা করতে থাকে। কিন্তু এবার তার ব্যতিক্রম। পবিত্র রমযান মাসের অর্ধেক মাস অতিবাহিত হলেও এখনো সেভাবে জমে ওঠেনি ঈদের কেনাকাটা। তবে কেনাকাটা জমতে শুরু করেছে বলে জানিয়েছে ব্যবসায়ীরা। এখনো ঈদের কেনাকাটা ভালোভাবে জমে না ওঠার কারণ হিসেবে ব্যবসায়ী বলছেন, মাস শেষের দিকে। চাকরিজীবীদের অনেকেই এখনো বেতন-বোনাস পায়নি। বেতন-বোনাস পাওয়ার পর সবাই মার্কেটে আসবে। তখন ভিড় আরো বাড়বে। এখন অনেকে আসছে, জিনিসপত্র দেখছে। পছন্দ করছে। কেউ কেউ কিনছে। তবে এখন মার্কেটে নারী ও শিশুদের সমাগমই বেশি বলে তারা জানান।
গতকাল সরেজমিন দেখা গেছে, রাজধানীর ছোট বড় বিপণী বিতান থেকে শুরু করে ফুটপাত পর্যন্ত ঈদের কেনাকাটা করতে লোকজন ভিড় জমাচ্ছে। মৌচাক, কর্ণফুলী, টুইন টাওয়ার, ইস্টার্ন প্লাজা, বসুন্ধরা সিটি, নিউমার্কেট, পলওয়েল, সিটি হার্টসহ রাজধানীর সকল মার্কেটেই ক্রেতাদের সমাগম বাড়ছে। মার্কেটগুলোতেও আলোকসজ্জা করা হয়েছে, বিভিন্ন রং-বেরং-এর ফুল দিয়ে সজ্জিত করেছে, কোন কোন মার্কেটে মাইকে ঘোষণা দিচ্ছে ও গান-বাজনা করা হচ্ছে। ঈদের বাজার হিসেবে প্রত্যেক ব্যবসায়ী নতুন নতুন জামা-কাপড় এনেছে। তাঁতের জামা-কাপড় এদেশের মানুষের পছন্দের জামা কাপড়ের মধ্যে অন্যতম। তাই তাঁতের কাপড় ব্যবসায়ীরা রাজধানীর বিভিন্ন স্থানে মেলা বসিয়েছে। রাজধানীর বেইলী রোড, সেগুন বাগিচা স্কুল, সিদ্ধশ্বরী কলেজসহ রাজধানীর বিভিন্ন এলাকায় মেলা বসিয়েছে। এসব মেলায় তুলনামূলকভাবে দাম অনেকটা কম রয়েছে।
ঈদের নামায পড়ার জন্য প্রায় সকলেরই পছন্দ পাঞ্জাবি। কিন্তু এবার পাঞ্জাবির দাম তুলনামূলকভাবে কিছুটা বেশি। রাজধানীর আয়েশা শপিং কমপ্লেক্সে বিভিন্ন ধরনের পাঞ্জাবি রয়েছে। তার মধ্যে ৫০০ টাকা, থেকে শুরু করে ১২শ’, ১৫শ’ ও ৩ থেকে ৬ হাজার টাকা দামের পাঞ্জাবিও রয়েছে।
অল্প আয়ের মানুষগুলো নূন আনতে পান্তা ফুরায়। তারা বড় মার্কেট থেকে জামা-কাপড় কেনার স্বপ্ন দেখতে পারে না। তাদের জন্য অনেক ছোট ব্যবসায়ী জামা কাপড় নিয়ে রাস্তার ফুটপাতে বসে আছে দোকান সাজিয়ে। পবিত্র ঈদ উপলক্ষে ফুটপাতে নতুন নতুন ব্যবসায়ীরাও ব্যবসা জমিয়েছে। সেখানেও ঈদের কেনাকাটা করতে ছুটছে অনেকে।
আফসানা আক্তার হাফসা ও সুলতানা পারভিন বুগলি। তারা দুই বান্ধবী। রাজধানীর নিউমার্কেট, চাঁদনী চক ও মল্লিকা কমপ্লেক্স ঘুরে কয়েকটি জামা-কাপড় কিনেছেন। তার মধ্যে শাড়ি, লেহেঙ্গা ও থ্রি-পিছ রয়েছে। তারা জানান, মার্কেটে নানা ধরনের কাপড় আছে কিন্তু দাম অনেক বেশি। এজন্য ঘুরতে হয়। এখন কিছু জামা-কাপড় কিনেছেন, পরে আরো কিনবে বলে তারা জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button