মিশিগানে মেয়র হলেন দুই মার্কিন মুসলিম

যুক্তরাষ্ট্র মিশিগান রাজ্যের দুই শহরে মেয়র নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন আরব বংশদ্ভুত দুই মার্কিন মুসলিম। মঙ্গলবার মিশিগানের ডিয়ারবর্ন ও হ্যামট্রেমিক শহরে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। ডিয়ারবর্ন শহরে লেবানিজ বংশোদ্ভূত তরুণ আরব-আমেরিকান রাজনীতিবিদ আবদুল্লাহ হামমুদ মিশিগান রাজ্যের প্রতিনিধি সভার সাবেক সদস্য গেরি ওরোনচাককে পরাজিত করে জয়ী হন। নির্বাচনে মোট ভোটের ৫৫ ভাগ লাভ করেন তিনি। এর মাধ্যমে আরব আমেরিকানদের রাজধানী হিসেবে পরিচিত বিপুল আরব বংশোদ্ভূত অধিবাসীর এই শহরটিতে প্রথম আরব বংশদ্ভুত ও অশেতাঙ্গ ব্যক্তি হিসেবে মেয়র নির্বাচিত হলেন আবদুল্লাহ হামমুদ। শহরটির বর্তমান মেয়র জন বি ও’রেইলি ২০০৭ সাল থেকে এই পদে রয়েছেন। দীর্ঘদিন দায়িত্ব পালনের পর চলতি নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি।
অপরদিকে হ্যামট্রেমিক শহরে বর্তমান মেয়র ক্যারেন ম্যাজেয়স্কিকে পরাজিত করে ইয়েমেন থেকে অভিবাসী হয়ে আসা মার্কিন স্বাস্থ্য কর্মকর্তা আমর গালিব নতুন মেয়র হিসেবে নির্বাচিত হন। মোট ভোটের ৬৮ ভাগই তিনি লাভ করেন। আমর গালিবের বিজয়ের মাধ্যমে এক শ’ বছরের মধ্যে প্রথম অ-পোলিশ ও আরব মেয়র পেলো হ্যামট্রেমিক।
নির্বাচনে জয়ের পর আবদুল্লাহ হামমুদ সমর্থকদের কাছে এই বিজয়কে ডিয়ারবর্নের জন্য নতুন যুগ হিসেবে উল্লেখ করেন। ৩১ বছর বয়সী তরুণ এই রাজনীতিবিদ বলেন, সেই বালক-বালিকা যারা তাদের বিশ্বাস বা নৃতাত্ত্বিক জাতীয়তার জন্য উপহাসের স্বীকার হয়েছে, আপনাদের যারা কখনো কখনো অনুভব করেছেন তাদের নাম অবাঞ্ছিত এবং আমাদের বাবা-মা ও মুরব্বীরাসহ অন্যরা যারাই তাদের ভাঙা ইংরেজির কারণে অপমানিত হয়েছেন এবং এখনো হচ্ছেন, আজকের দিন তাদের জন্য প্রমাণ যে আপনি অন্য যে কারো মতোই মার্কিন নাগরিক।
অপরদিকে ৪২ বছর বয়সী আমর গালিব সমর্থকদের উদ্দেশ্যে বলেন, আজকের রাত আমেরিকান স্বপ্ন জীবন্ত থাকার বাস্তব উদাহরণ। তিনি বলেন, আমাদের আজকের রাতের বিজয় সেই সম্ভাবনার স্বাক্ষ্য যে আমার মতো এক অভিবাসী যে ১৭ বছর বয়সে কারখানার কাজ নিয়ে এখানে এসেছে। এখন সে পরবর্তী মেয়র হিসেবে স্থানীয় কমিউনিটির সেবা করার সুযোগ ও মর্যাদা লাভ করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button