হেলসিংকিতে নির্মিত হবে আধুনিক স্থাপত্যশৈলীর মসজিদ

Finlandবৈদেশিক অর্থায়নে মধ্যপ্রাচ্যের আদলে আধুনিক স্থাপত্যশৈলী ও চোখ ধাঁধানো কারুকার্যময় আন্তর্জাতিক মানের সুবিশাল এক মসজিদ নির্মিত হবে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে। শুক্রবার হেলসিংকি সিটি কাউন্সিলের ডেপুটি মেয়র মিসেস আন্নি সিন্নেম্যাকি এ ঘোষণা দেন।
এ মসজিদ কমপ্লেক্সে পরিকল্পনা অনুযায়ী ইসলামি শিল্প ও ইতিহাস সমৃদ্ধ একটি যাদুঘর এবং মুসলিম আধ্যাত্মিক প্রশাসন অফিস, মিলনায়তন, মসজিদের আশেপাশে সবুজ স্থান, ভূগর্ভস্থ গাড়ি পার্কিং ব্যবস্থা ও লাইব্রেরী থাকবে।
একটি সূত্র জানায়, মসজিদটির কারুকাজ এবং ডিজাইনের ক্ষেত্রে সৌদি আরবের মক্কা, মদিনা, তুর্কি, চীন, মিশর, সংযুক্ত আরব আমীরাতকে অনুসরণ করা হবে। প্রায় ২০ ০০০ বর্গ মিটার সমপরিমাণ ভূমির ওপর মনোরম পরিবেশে গড়ে তোলা হবে কোরিওগ্রাফী ডিজাইনের মসজিদটি।
মসজিদটির নির্মাণকাজে কি পরিমাণ অর্থ ব্যয় হবে এবং অর্থায়নকারী দেশটির নাম উল্লেখ করেননি ডেপুটি মেয়র মিসেস আন্নি সিন্নেম্যাকি। এ মসজিদ কমপ্লেক্সটি স্থাপিত হলে বহু মানুষের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান হবে।
ফিনল্যান্ডের বহু মুসল্লী এখানে একসাথে নামাজ পড়তে পারবেন। সেক্ষেত্রে প্রথমবারের মতো বৃহৎ আকারে নির্মিত হতে যাওয়া এ মসজিদটি ফিনল্যান্ডের মুসলমানদের জন্য নতুন মাত্রা যোগ করবে।
ফিনিশরা খুব বন্ধুপ্রবণ এবং মুসলীমদের সঙ্গে তাদের সম্পর্কও চমৎকার। ফিনল্যান্ডে মুসলমানরা স্বাধীনভাবে তাদের ধর্ম পালন করতে পারে। তাই সেখানে মুসলমানদের ধর্মীয় অনুশাসন মেনে চলা সহজ।
ফিনল্যান্ডে সাম্প্রতিক দশকে মুসলমানদের আগমন মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং এশিয়া থেকে।
ফিনল্যান্ডে প্রায় ৬৫০০০ মুসলমানদের বসবাস। বসবাসকারীদের প্রায় অর্ধেক মুসলমান রাজধানী হেলসিংকিতে থাকেন। এখানে মুসলমানের সংখ্যা ক্রমেই বাড়ছে।
১৯৪০ দশকের গোড়ার দিকে স্থানীয়দের স্বেচ্ছাশ্রম ও আর্থিক সহযোগিতায় ফিনল্যান্ডের ইয়ারভেনপা শহরে একমাত্র মসজিদ নির্মিত হয়। এই মসজিদটির সর্বশেষ সংস্কার হয় ২০০৯ সালে।
উল্লেখ্য, ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে প্রবাসী বাংলাদেশীদের দ্বারা পরিচালিত বাংলাদেশ কেন্দ্রীয় মসজিদ ও দারুল আমান মসজিদ নামে দুইটি মসজিদ রয়েছে, উভয় মসজিদের কার্যক্রম চলে ভাড়া করা ভবনে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button