ব্রিটেনে আরেকটি লকডাউনের সম্ভাবনা নেই

ব্রিটিশ সরকারের জনৈক সায়েন্টিফিক এডভাইজার বলেছেন, কভিড-১৯ পরিস্থিতি ‘বেশ স্থিতিশীল’ থাকায় যুক্তরাজ্যে আরেকটি লকডাউনের সম্ভাবনা নেই। অষ্ট্রিয়া দেশব্যাপী আরেকটি পূর্ন লকডাউনের প্রস্তুতি নিচ্ছে এবং ইউরোপ জুড়ে সংক্রমন বৃদ্ধি পাচ্ছে- এমন অবস্থা ও মন্তব্যের প্রেক্ষিতে তার এই মন্তব্য প্রকাশিত হয়েছে। তিনি বলেন, এখানে যুক্তরাজ্যে বেশ ক’মাস ব্যাপী উচ্চ হারের সংক্রমন চলছে এবং আমরা অষ্ট্রিয়া ও জার্মানী থেকে কিছুটা ভিন্ন অবস্থানে আছি।
তিনি আরো বলেন, আমাদের উচ্চ মাত্রার সংক্রামন রয়েছে, তবে তা বেশ স্থিতিশীল। আমি মনে করি না, ঐসব দেশে যেমনটি ঘটবে, এখানে একই ধরনের কিছু ঘটবে।
তিনি বলেন যে, ইউরোপের পরিস্থিতি বুস্টার ডোজ নেয়ার জন্য একটি হুঁশিয়ারী হিসেবে দেখা উচিত। অপর অনেক বিজ্ঞানী তার মন্তব্যকে সমর্থন করেছেন। অনেকের প্রত্যাশা, বুস্টার ডোজ যুক্তরাজ্যকে ইউরোপে দৃশ্যমান সংক্রমন থেকে রেহাই পেতে সহায়তা করবে। অক্সফোর্ড/অ্যাস্ট্রজেনেকা ভ্যাকসিনের গবেষকদের একজন অধ্যাপক স্যার এন্ড্রু পোলার্ড বলেন, যুক্তরাজ্যে ইউরোপের বিভিন্ন স্থানের মতো পরিস্থিতি সৃষ্টির আশংকা নেই। তিনি আরো বলেন, আসলে আমরা গ্রীষ্মকাল থেকে ভাইরাসের কিছু বিস্তার লক্ষ্য করছি এবং তাই আমি মনে করি, আগামী কয়েক মাসে তীব্র সংক্রমন বৃদ্ধি দেখার সম্ভাবনা নেই, যা ইতোমধ্যে আমরা দেখেছি। আমরা ইতোমধ্যে বিশেষ ডেল্টা ভাইরাস প্রজাতিকে অতিক্রম করেছি।
কভিড-১৯ কয়েক দশকব্যাপী বিদ্যমান থাকবে উল্লেখ করে তিনি বলেন, ভ্যাকসিন সংক্রমনকে সফলভাবে ধীরগতি করে ফেলেছে। করোনা ভাইরাস বড়ো ধরনের একটি স্বাস্থ্য সমস্যা হিসেবে থেকে যাবে। তবে যুক্তরাজ্যে এর ব্যতিক্রম দেখা যাবে, কারন এখানে টিকা কর্মসূচী যথাযথভাবে কাজ করছে। তিনি বলেন, তরুন গোষ্ঠীর মাঝে ইতোমধ্যে প্রচুর জীবনি শক্তি গড়ে ওঠেছে।
ইংল্যান্ডে ৪০ বছর ও তদুর্ধদের জন্য বুস্টার ডোজ প্রদান এ সপ্তাহেই শুরু হচ্ছে। স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, এটা হচ্ছে আমাদের ভ্যাকসিন প্রোগ্রাম, যা লোকজনকে শীতকালীন কভিড-১৯ সংক্রমন থেকে ইউরোপের অন্যান্য দেশের চেয়ে বেশী সুরক্ষা দেবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button