শাহজালাল মসজিদ ম্যানচেস্টারে দারুল কিরাতের সমাপনী উপলক্ষে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

Bishwaম্যানচেস্টারের শাহজালাল মসজিদ এবং ইসলামিক সেন্টার এর ব্যবস্থাপনায় প্রতি বছর সামার হলিডের সময় বিশেষ কুরআন প্রশিক্ষণ (দারুল কিরাত) কোর্স এর ব্যবস্থা করা হয়। দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট বাংলাদেশ এর অনুমোদন ও সিলেবাস অনুসরণে জামাআতে আউয়াল (প্রথম শ্রেণী) থেকে এ বছর ফাইনাল ক্লাস জামাআতে ছাদিছ (৬ষ্ট শ্রেণী) পর্যন্ত শিক্ষা প্রদান করা হয়েছে। ৬ সেমিস্টারের এই বিশেষ কিরাত কোর্স সমাপনীর মাধ্যমে একজন শিক্ষার্থী কিরাতের উপর সর্বোচ্চ ‘ক্বারী’ সনদ লাভ করতে পারবে।
দারুল কিরাত কোর্সের সমাপনী ও পুরস্কার বিতরণ উপলক্ষে গত ২রা সেপেটম্বর সোমবার শাহজালাল মসজিদের হলরুমে অনুষ্ঠিত হয় শিশু-কিশোরদের শিক্ষা প্রদর্শণী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। মসজিদ কমিটির চেয়ারম্যান আলহাজ্ব আলাউদ্দীনের সভাপতিত্বে ও মসজিদের ইমাম মাওলানা খায়রুল হুদা খান এর উপস্থাপনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ম্যানচেস্টারস্থ বাংলাদেশের সহকারী হাইকমিশনার জনাব জকি আহাদ। কমিউনিটি নেতৃবৃন্দ ও বিশিষ্টজনদের মধ্যে বক্তব্য প্রদান করেন মসজিদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব গোলাম মোস্তফা চৌধুরী এমবিই, আলহাজ্ব সাজ্জাদ খান, মসজিদের ট্রাস্টি আলহাজ্ব শফিক মিয়া, ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আনসার খান, সেক্রেটারী আনওয়ার চৌধুরী, আলহাজ্ব রুহুল আমিন চৌধুরী মামুন, আলহাজ্ব আবদুল হান্নান, আলহাজ্ব আবুল কালাম প্রমুখ।
শাহজালাল মসজিদে এ বছর দারুল কিরাত কোর্সে ৮৫জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে, যাদেরকে বিশুদ্ধ কুরআন তিলাওয়াত শিক্ষা প্রদান ও যথাযথ তত্বাবধানের জন্য এগারো জন অভিজ্ঞ শিক্ষক তাঁদের শ্রম, মেধা ও সময় ব্যয় করেছেন। তাঁরা হলেন মসজিদের ইমাম ও খতীব জনাব মাওলানা খায়রুল হুদা খান, সাবেক ইমাম জনাব মাওলানা হাফিজ সৈয়দ ফজলুর রহমান, জনাব মাওলানা ফখরুল হাসান (রুতবাহ), জনাব হাফিজ জামাল হোসাইন, ক্বারী হুমায়ূন কবীর, হাফিজ জামাল আহমদ, জনাব মাওলানা আব্দুল কুদ্দুস, জনাব কারী হাসান আহমদ চৌধুরী, ক্বারী নাহিদ আহমদ, ক্বারী মুহিব্বুল হাসান তালহা এবং ক্বারীয়া জুবেদা আক্তার। ক্বারী সাহেবদের প্রত্যেকেই কুরআন তিলাওয়াতের উপর সর্বোচ্চ সনদ ও ইজাযত লাভ করেছেন, যে সনদের সিলসিলার ধারাবাহিকতা শামসুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব ক্বিবলাহ (রহ.) এর মাধ্যমে অবিচ্ছিন্নভাবে রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পর্যন্ত গিয়ে পৌঁছেছে।
বক্তাগণ বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, কুরআন তিলাওয়াত সর্বোত্তম ইবাদত। তিনি আরও ইরশাদ করেছেন, তোমাদের মধ্যে সেই ব্যক্তি সর্বোত্তম যে নিজে কুরআন শিক্ষা করে এবং অন্যকে শিক্ষা দেয়- (আল হাদীস)। কুরআনে কারীমের বিশুদ্ধ তিলাওতের জন্য কুরআন এবং হাদীসে নির্দেশ দেয়া হয়েছে। কেননা কুরআন তিলাওত শুদ্ধ না হলে ইসলামের অন্যতম স্তম্ভ নামাজও শুদ্ধ হয়না। বক্তাগণ হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.) এর দারুল কিরাতের খিদমতের মত অনবদ্য এই অবদানের ভূয়ষী প্রশংসা করেন এবং শাহজালাল মসজিদে এ রকম প্রতিষ্ঠানের শাখা পরিচালনার জন্য মসজিদ কমিটি এবং কমিউনিটিকে ধন্যবাদ প্রদান করেন।
উল্লেখ্য এবছর শাহজালাল মসজিদ থেকে বিশুদ্ধ কুরআন তিলাওয়াত শিক্ষা গ্রহণ করে তিনজন শিক্ষার্থী ‘ক্বারী’ সনদ অর্জনে সক্ষম হয়েছে।
অনুষ্ঠানে দারুল কিরাতের শিক্ষার্থীরা মনমুগ্ধকর কিরাত ও ইসলামী সঙ্গীত পরিবেশন করে। পরিশেষে মরহুম উম্মতে মুহাম্মদী মাগফিরাত কামনা ও বাংলাদেশসহ সমগ্র মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনা করে বিশেষ মুনাজাত করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button