৬৬ বছরে মার্কিন সহায়তার শীর্ষে ভারত ও ইসরাইল !

USAIDমার্কিন যুক্তরাষ্ট্র বিগত ৬৬ বছরে সবচেয়ে বেশি সহায়তা দিয়েছে ভারতও ইসরাইলকে। তার মধ্যে অর্থনৈতিক ক্ষেত্রে ভারতকে এবং সামরিক ক্ষেত্রে ইহুদিবাদী ইসরাইলকে সহায়তা দেয়া হয়েছে।

মার্কিন সরকারের সাহায্য সংস্থা ‘ইউএসএইড’-এর দেয়া তথ্য থেকে এ কথা জানা গেছে। ১৯৪৬ সাল থেকে ১৯১২ পর্যন্ত এ সহায়তা দেয়া হয়েছে বলে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এতে উঠে এসেছে, ৬৬ বছরে আমেরিকার কাছ থেকে ভারত ৬৫.১ বিলিয়ন ডলার অর্থনৈতিক সহায়তা পেয়েছে। অন্যদিকে ইহুদিবাদী ইসরাইল পেয়েছে ৬৫ বিলিয়ন ডলার।

এ ছাড়া, আমেরিকার সহায়তা প্রাপ্ত বিশ্বের ২০০ দেশ এবং অঞ্চলের মধ্যে শীর্ষস্থানীয় পাঁচটি দেশের একটি হল পাকিস্তান। ৬৬ বছরে আমেরিকার কাছ থেকে পাকিস্তান পেয়েছে ৪৪ বিলিয়ন ডলার।

গত ৬৬ বছরে ইসরাইলকে সবচেয়ে বেশি বিদেশি সহায়তাও দিয়েছে আমেরিকা। এ খাতে ইসরাইলকে দেয়া হয়েছে ১৯৯ বিলিয়ন ডলার। মার্কিন বিদেশি সহায়তা প্রাপ্ত শীর্ষস্থানীয় ১০টি দেশে তালিকায় পাকিস্তান ঠাঁই না পেলেও সাত নম্বরে রয়েছে ভারত। ভারত এ খাতে আমেরিকার কাছ থেকে পেয়েছে ৬৬ বিলিয়ন ডলার।

ইহুদিবাদী ইসরাইল একই সময়ে আমেরিকার কাছ থেকে ১৩৪ বিলিয়ন ডলার সামরিক সহযোগিতা লাভ করে এ তালিকার শীর্ষে রয়েছে। সামরিক সহায়তার তালিকায় ভারতের অবস্থান রয়েছে ৪৭ নম্বরে হলেও পাকিস্তান রয়েছে ১২ নম্বরে। দেশটি আমেরিকার কাছ থেকে ৬৬ বছরে সামরিক খাতে ১২.৯ বিলিয়ন ডলার সহায়তা পেয়েছে। -রেডিও তেহরান

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button