থেরেসার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের প্রস্তুতি বিরোধী দলের

ব্রেক্সিট নিয়ে সংকট ঘনীভূত

ব্রেক্সিট ইস্যুতে প্রধানমন্ত্রী থেরেসা মে পার্লামেন্ট ভোটাভুটিতে হারলে আগাম নির্বাচনের ছক কষছে বিরোধী দল লেবার পার্টি। ব্রেক্সিট ভোটে তেথরসার পরাজয় হলে তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার পরিকল্পনা করছে দলটি।

এদিকে, নিজের নেতৃত্ব রক্ষা ও ব্রেক্সিট ইস্যুতে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) নেতাদের সঙ্গে আলোচনা অব্যাহত রাখতে নভেম্বরে আগাম নির্বাচন দেয়ার কথা ভাবছেন প্রধানমন্ত্রী থেরেসা। সানডে টাইমস পত্রিকার বরাতে রোববার এ খবর দিয়েছে আল-জাজিরা। পত্রিকাটি জানায়, বিরোধী দলের নেতা জেরেমি করবিন ও দলের শীর্ষ নেতৃত্ব থেরেসার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার প্রস্তুতি নিচ্ছেন। অনাস্থা ভোটে লেবার পার্টির জয়ের জন্য ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির কয়েকজন নেতার সমর্থনও প্রয়োজন পড়বে। ক্ষমতাসীন টরি দলের মধ্যে ব্রেক্সিট নিয়ে বিভক্তি তৈরি হওয়ায় প্রয়োজনীয় সমর্থন আসবে বলেও বিশ্বাস বিরোধীদের।

এদিকে, কনজারভেটিভ নেতাদের অনেকে মনে করছেন, থেরেসার সমর্থন এত কম যে এ বছরের মধ্যে আগাম নির্বাচন দেয়া লাগতে পারে। সানডে টাইমসকে সরকারি দুটি সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী থেরেসা মেও আগাম নির্বাচনের কথাই ভাবছেন। নিজের নেতৃত্ব বহাল রাখা ও পার্লামেন্ট সদস্যদের আরও আস্থা অর্জনে বিকল্প আর কোনো পথ নেই। থেরেসার রাজনৈতিক এ চাপের মধ্যে জেরেমি করবিনও আগাম ভোটের দাবি তুলছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button