সেবা রফতানী খাতে ব্রিটেনের ১১৩ বিলিয়ন পাউন্ড ক্ষতি

নতুন এক গবেষণায় দেখা গেছে, ব্রেক্সিটের দরুন যুক্তরাজ্যের সেবা রফতানীতে ১১৩ বিলিয়ন পাউন্ড ক্ষতি হয়েছে। চূড়ান্ত বানিজ্যিক চুক্তির আগেই এই খাতে এমনটি ঘটেছে। বার্মিংহামের অ্যাস্টন ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা জানান, ২০১৬ সালের ব্রেক্সিটের ভোটের পর সবচেয়ে ক্ষতিগ্রস্ত খাতগুলোর মধ্যে রয়েছে আইটি, ফাইন্যান্স ও পেশাগত সেবাসমূহ। যদি গণভোট না হতো তবে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত এসব খাত কীভাবে বিকশিত হতো, তার ওপর ভিত্তি করে এই ক্ষয়ক্ষতির হিসাব করা হয়েছে। ব্রেক্সিট না হলে এই বিকাশ এখনো অব্যাহত থাকতো।
ইতোমধ্যে যুক্তরাজ্য ও এই মহাদেশে হাজার হাজার লোক থাকা ও চাকুরী হারানোর ঝুঁকিতে রয়েছেন, কারণ তারা এখনো ব্রেক্সিট উত্তর রেসিডেন্সীর জন্য আবেদন করেননি। ফ্রান্স, মাল্টা, লুক্সেমবার্গ ও লাটভিয়ার ব্রিটিশ নাগরিকরা ৩০ জুন পর্যন্ত সেটেলড্ স্ট্যাটাস অর্থাৎ স্থায়ী হওয়ার জন্য আবেদন করতে পারবেন।
যুক্তরাজ্যে হাজারো ইইউ নাগরিক ও তাদের পরিবারগুলো জরুরী সাহায্যের জন্য আবেদন জানাচ্ছেন। আইনজীবী ও দাতব্য সংস্থাগুলো বলেছে, তারা সাহায্যের আবেদনের মধ্যে নিমজ্জিত। এদের মধ্যে এমন শংকাগ্রস্ত ব্যক্তিরা রয়েছেন, যারা কয়েক মাস আগে আবেদন করেছেন এবং এখনো একটি সিদ্ধান্তের অপেক্ষায় আছেন। এদের মধ্যে এমনও অনেকে আছেন, যারা এইমাত্র জেনেছেন যে, তাদেরকেও আবেদন করতে হবে। তাই আবেদন করতে গিয়ে তারা এখন হিমশিম খাচ্ছেন। রেসিডেন্সীর জন্য আবেদনের শেষ সময়সীমা পেরিয়ে যাবার শংকায় আছেন তারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button