ভারতের সর্বকনিষ্ঠা পাইলট হলেন কাশ্মীরের আয়েশা

ভারতের কনিষ্ঠতম মহিলা বিমানচালক হিসেবে ইতিহাস সৃষ্টি করেছেন কাশ্মীরের বাসিন্দা ২৫ বছর বয়েসি আয়েশা আজিজ। যুদ্ধ কবলিত উপত্যকাটির মেয়েদের কাছে তিনি উজ্জ্বল অনুপ্রেরণার উৎস। ২০১১ সালে ভারতের সর্বকনিষ্ঠ শিক্ষার্থী পাইলট হয়ে নজির গড়েছিলেন তিনি। প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই ১৫ বছর বয়সে পেয়েছিলেন বিমান ওড়ানোর লাইসেন্স। এবার ভারতের সর্বকনিষ্ঠ মহিলা পাইলট হয়ে তিনি আবারও নতুন নজির সৃষ্টি করেছেন।
২০১১ সালে আয়েশা রাশিয়ায় গিয়ে মিগ-২৯ বিমান চালানো শেখার প্রশিক্ষণ নেন। পরবর্তী সময়ে বম্বে ফ্লাইং ক্লাব থেকে তিনি পাইলট হিসেবে স্নাতক হন। ২০১৭ সালে মেলে বাণিজ্যিক লাইসেন্স। অবশেষে স্বপ্নপূরণ। সংবাদ সংস্থা এএনআইকে নিজের সাফল্যের কথা বলতে গিয়ে আয়েষা জানিয়েছেন, চ্যালেঞ্জটা খুব সহজ ছিল না মোটেই। আর সেটাই তাকে উদ্বুদ্ধ করেছে। রোজকার ৯টা-৫টার চাকরির একঘেয়েমি তার অপছন্দ ছিল শুরু থেকেই। চেয়েছিলেন এমন কাজ, যেখানে পদে পদে নতুন চ্যালেঞ্জকে সঙ্গে করেই এগোতে হয়। তাই খুব ছোটবেলা থেকেই ভেবে নিয়েছিলেন আকাশে ওড়াই হবে তার চাকরি। আয়েষা জানাচ্ছেন, ‘এই পেশায় মানসিক অবস্থা খুবই মজবুত হতে হয়। কেননা ২০০ জন যাত্রীকে গন্তব্যে পৌঁছে দেয়াটা খুব বড় একটা দায়িত্ব।’
কেবল নিজের কথাই নয়, তিনি টেনে এনেছেন তার প্রদেশের মেয়েদের প্রসঙ্গও। তার কথায়, ‘কাশ্মীরের মেয়েরা খুবই উন্নতি করেছে। বিশেষ করে শিক্ষাক্ষেত্রে। হয় স্নাতকোত্তর নয়তো গবেষণা করছে তারা।’ সব মিলিয়ে কাশ্মীরের মেয়েদের প্রসঙ্গে রীতিমতো উচ্ছ্বসিত তিনি। সেই সঙ্গে স্বীকার করছেন তার বাবা-মায়ের সমর্থনের কথাও।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close