ঈদে ঘরে ফেরা শুরু : লঞ্চ ও ট্রেনের ছাদে মানুষের ভিড়

EIDঈদের বাকি এখনো ৫দিন।  প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করতে আগেভাগেই শুরু হয়েছে ঘরে ফেলার পালা। বৃহস্পতিবার অফিস করে রাজধানীর বাস টার্মিনাল, কমলাপুর ও এয়ারপোর্ট রেলষ্টেশন এবং সদরঘাটে ঘরমুখো মানুষের উপচে পড়া ভীড়।
ঈদে ঘরে ফেরা শুরু হয়েছে এক সপ্তাহ আগে। সরকারি অফিস খোলা থাকবে  রোববার পর্যন্ত। তবে আগামী সপ্তাহে একদিন অফিস থাকলেও অনেকেই ছুটি নিয়ে চলে যাচ্ছেন গ্রামে। এ হিসেবে এবার কোরবানী ঈদের ছুটি শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে। যারা ছুটি নেননি তারা রোববার শেষ অফিস করে রওনা হবেন নিজ গন্তব্যে।
সপ্তাহের শেষ কার্যদিবেরস পাশাপাশি ঈদের ছুটি শুরু হওয়ায় বৃহস্পতিবার রেলস্টেশনে ঘরে ফেরা মানুষের ভীড়ে তিল ধারনের ঠাঁই ছিল না। কমলাপুর রেলস্টেশনে প্রত্যেকটি ট্রেনেই জীবনের ঝুকি নিয়ে বাড়ি ফিরেছে মানুষ। যারা সিট পাননি তারা স্ট্যান্ডিং টিকিট কেটেই উঠেছেন ট্রেনে। কষ্ট করে হলেও আপনজনের সাথে ঈদ করার মজাই আলাদা। এই অনুভুতি বা আনন্দের সুযোগটা হাতছাড়া করতে চান না কেউই। লম্বা ছুটি থাকায় একটু আগেভাগেই বাড়িতে গিয়ে কোরবানীর গরু কেনার তাড়া লক্ষ্য করা গেছে সবার মাঝে। এছাড়াও এবার সনাতন ধর্মাবলম্বীদের পূজোর ছুটিও শুরু হয়েছে শুক্রবার থেকে। কারণ বৃহস্পতিবার থেকেই দূর্গাপূজা শুরু হয়ে গেছে। বৃহস্পতিবার অফিস করেই টিকিট কেটে সবাই ছুটেছেন আপন গন্তব্যে। হিন্দু মুসলমানদের বড় উৎসব দুর্গাপূজা আর কোরবানীর ঈদের কারনে এবার যানবাহনে ঘরে ফেরা মানুষের চাপ একটু বেশী লক্ষ্য করা গেছে।
অনেকে ঝামেলা এড়াতে পরিবার পরিজনকে বাড়িতে পাঠিয়ে দিয়েছেন আগেই। বৃহস্পতিবার অনেকে অফিসে হাজিরা দিয়েই ছুটে যান বাস টার্মিনালে।  শ্যামলী, গাবতলী, মহাখালী, সায়েদাবাদ বাস টার্মিনালে কোচ ও যাত্রীবাহী দুরপাল্লার বাসগুলো যাত্রী নিয়ে ছুটে যায় তাদের গন্তব্যে। সদরঘাটে প্রত্যেকটি লঞ্চের ছাদে উঠেছে শত শত নারী পুরুষ। জীবনের ঝুকি নিয়ে লঞ্চে ভ্রমণ না করার জন্য মাইকিং করা হলেও সেদিকে যাত্রীদের যেন ভ্রুক্ষেপ নেই। সবার মাঝে ঘরে ফেরার তাড়া। এবছর লম্বা ছুটি থাকায় অনেকটা নিরাপদে বাড়ি ফিরছে মানুষ। কারণ কোরবানী হবে ১৬ অক্টোবর বুধবার। সামনে টানা ৫দিন রাজধানী ছেড়ে যাবে  প্রায় ৭০ লাখ মানুষ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button