ইংল্যান্ড ও ওয়েলসে এনএইচএস কনটাক্ট ট্রেইসিং অ্যাপ চালু

সম্প্রতি ইংল্যান্ড ও ওয়েলসে করোনাভাইরাস সংস্রব নির্ণয়াক প্রযুক্তি চালু হয়েছে। ব্রিটিশ স্বাস্থ্য মন্ত্রী ‘করোনাভাইরাস কনটাক্ট ট্রেসিং অ্যাপ’নামক এই প্রযুক্তিকে অদৃশ্য ঘাতকের বিরুদ্ধে লড়াইয়ে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি বলে আখ্যায়িত করেছেন। যে সব দেশে ইতোমধ্যে এই অ্যাপ্লিকেশন ব্যবহৃত হচ্ছে সে সব দেশে এর কার্যকারিতার ব্যাপারে মিশ্র প্রতিক্রিয়া নিয়ে নানা প্রশ্ন ও কয়েক মাসের বিলম্ব শেষে এটা চালু করা হয়েছে ।

এই সেবার দায়িত্বে নিয়োজিত এনএইচএস টেস্ট এন্ড ট্রেইস বলেছে, যে সব লোকের করোনাভাইরাস পজিটিভ তাদের ব্যাপারে সতর্কতা সংকেত পাঠায় এই অ্যাপ বা প্রযুক্তি ব্যবহারকারীর নিকট। আইল অব ওয়াইট এবং লন্ডনের নিউহ্যাম বারায় ট্রায়ালকালে এই সতর্কতা সংকেত পাঠায় অ্যাপটি। যেহেতু সফটওয়্যারের ব্যবহার ঐচ্ছিক, তাই এর সাফল্য বিশেষভাবে নির্ভরশীল কতোজন লোক এটা ডাউনলোড ও ব্যবহার করলো তার ওপর। এই অ্যাপটি এসেছে এমন এক গুরুত্বপূর্ণ সময়ে যখন যুক্তরাজ্যে কোভিড-১৯ এর কেস সংখ্যা প্রতিদিন বাড়ছে।
স্বাস্হ্য ও সমাজসেবা মন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, আমরা এই ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে আমাদের প্রচেষ্টার একটি টিপিং পয়েন্টে রয়েছি। সংক্রমণের হার বৃদ্ধির সাথে সাথে ,আমাদেরকে সংক্রমণ প্রতিরোধে সর্বাধুনিক প্রযুক্তিসহ আমাদের লভ্য সকল সরন্জাম অবশ্যই ব্যবহার করতে হবে।
তিনি আরো বলেন, টেকনিক্যাল কোম্পানী, আন্তর্জাতিক অংশিদার এবং প্রাইভেসী ও মেডিকেল বিশেষজ্ঞদের সাথে বিশদভাবে কাজ করছি এবং একটি সহজে ব্যবহার যোগ্য নিরাপদ অ্যাপের উন্নয়নের জন্য ট্রায়াল থেকে জ্ঞান লাভ করছি যাতে দেশকে নিরাপদ রাখা যায়।
স্বাস্হ্যমন্ত্রী বলেন, আজকের এই অ্যাপ চালুর বিষয়টি এই অদৃশ্য ঘাতকের বিরুদ্ধে আমাদের লড়াইয়ের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং আমি সবাইকে, যারা ডাউনলোড করতে পারেন, নিজেদের ও নিজেদের আপনজনদের সুরক্ষার জন্য অ্যাপটি ব্যবহারের আহবান জানাচ্ছি।
যদি কেউ অসুস্থ হয়ে পড়েন তিনি অ্যাপকে তা বলতে পারেন, যা তাদের কীসমূহ পিং করবে একটি কেন্দ্রিয় সার্ভারে এবং এর জবাবে একটি ম্যাচ অনুসন্ধানে সকল অ্যাপ ব্যবহারকারীর নিকট তা প্রেরণ করবে। যখন এই সিস্টেম একজন ঘনিষ্ট যোগাযোগ হওয়া ব্যক্তি হিসেবে কাউকে নির্ধারণ করে তবে তারা স্বয়ংক্রিয়ভাবে একটি নোটিশ পাঠাবে এবং পরবর্তী নির্দেশনা প্রদান করবে।
একটি কিউআর কোড বা সংকেত স্ক্যানিং ফিচার পাওয়া যাবে, যা তাদের ভ্রমণকৃত ভেন্যুসমূহে চেক-ইন বা পরীক্ষার সুযোগ দেবে লোকজনকে এবং এভাবে তাদের কনটাক্ট ডিটেইলস হিউম্যান ট্রেসিং প্রচেষ্টায় সহজেই শেয়ার করবে। ইতোমধ্যে ১ লাখ ৬০ হাজার ব্যবসা প্রতিষ্ঠান কিউআর কোড ডাউনলোড করেছে তাদের প্রতিষ্ঠানসমূহে ব্যবহারের জন্য।
ইংল্যান্ডের এনএইচএস টেস্ট এন্ড ট্রেইস প্রোগ্রামের নির্বাহী সভাপতি ব্যারোনেস দিদো হার্ডিং বলেন, এনএইচএস কোভিড-১৯
অ্যাপ স্মার্টফোন ব্যবহারকারী অধিকাংশ লোককে এটা খুঁজে পেতে সাহায্য করবে যে, তারা ভাইরাস সংক্রমণের ঝুঁকিতে নিজেকে আত্ম নির্বাসনে রাখবেন ও পরীক্ষা করার প্রয়োজন হবে যদি তাদের লক্ষণ থাকে এবং তারা সঠিক নির্দেশনা ও পরামর্শ পাবেন এভাবে। এটা আমাদের আশেপাশের লোকজনের সুরক্ষায় একটি স্বাগত পদক্ষেপ।
করোনাভাইরাস কনটাক্ট ট্রেসিং অ্যাপ ডাউনলোড করতে ভিজিট করুন:

গুগল প্লেস্টোর- https://play.google.com/store/apps/details?id=uk.nhs.covid19.production
এপল এপ ষ্টোর- https://apps.apple.com/us/app/id1520427663


আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close