স্কুলে ফিরলো ইংল্যান্ড ও ওয়েলসের ১০ লাখ শিক্ষার্থী

ইংল্যান্ড ও ওয়েলসের ১০ লাখ শিক্ষার্থী এবার স্কুলে ফিরলো। আজ মঙ্গলবার থেকে খুলে গেছে ইংল্যান্ডের ৪০ শতাংশ স্কুল। বাকিগুলো এই সপ্তাহেই খুলে যাবে। ২০ মার্চ বন্ধ হয়ে গিয়েছিলো সব শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষকরা জানিয়েছেন, শিক্ষার্থীরা প্রথম দিন কোনওভাবেই পড়ালেখায় মনোনিবেশ করতে পারেনি। এভাবে স্বাভাবিক পাঠ্যক্রম চালানো সম্ভব হবে না। ২১ শতাংশ শিক্ষার্থী জানিয়েছেন, ছেলেরা মেয়ে শিক্ষার্থীদের চেয়ে বেশি পিছিয়ে পড়েছেন। এনএফইআর জরিপ থেকে এই তথ্য জানা গেছে।
হোরাইজন কমিউনিটি কলেজের শিক্ষক অ্যাডাম উডওয়ার্ড এক টুইটবার্তায় বলেন, আমি কেবল ইংরেজি শিক্ষক হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেছি। আমি পিপিই পরে ক্লাস নিচ্ছি। এখানকার পরিবেশ এমন যে, সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। আমি নিজের ব্যাপারে ভয় পাচ্ছি, আমার প্রতিটি শিক্ষার্থীর ব্যাপারে ভয় পাচ্ছি।
শেফিল্ড হেলম বিশ্ববিদ্যালয়ের এই গ্র্যাজয়ুটে নিজের মাস্ক পরা সেলফি যোগ করে বলেছেন, এভাবে ক্লাস করা আদতে সম্ভব নয়। তিনি দাবি করেন, শিক্ষার্থীরা তাকে দেখে ভয় পাচ্ছে। এ লেভেল ফল নিয়ে এমনিতেই বড় ধরণের সমালোচনার মুখে রয়েছেন ব্রিটিশ শিক্ষামন্ত্রী গেভিন উইলিয়ামসন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close