প্রধানমন্ত্রীর কাছে মেয়র জন বিগসের চিঠি: কাউন্সিলের বাজেট ফিরিয়ে দেয়ার আহ্বান

টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস লোকাল কাউন্সিলগুলোর বাজেট ফিরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে লেখা এক বিশেষ চিঠিতে তিনি এই আহ্বান জানান। চিঠিতে তিনি উল্লেখ করেন সরকারের ব্যয় সংকোচনের কারনে ২০১০ সালের পর টাওয়ার হ্যামলেটস কাউন্সিলকে ১৯০ মিলিয়ন পাউন্ড সাশ্রয় করতে হয়েছে এবং একই সাথে সার্ভিসের উপরও চাপ বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয় ২০২৩ সালের মধ্যে কাউন্সিলকে আরো ৩৯ মিলিয়ন পাউন্ড সাশ্রয় করতে হবে।

চিঠিতে মেয়র বলেন, ২০১০ সালের পর সারা দেশের লোকাল কাউন্সিলগুলোর বাজেট কমেছে ৪৩% টাকার অংকে যার পরিমাণ হচ্ছে ১০ বিলিয়ন পাউন্ড। মেয়র উল্লেখ করেন, কাউন্সিলগুলোর কর্মীর সংখ্যা এক তৃতীয়াংশ কমেছে এবং বিভিন্ন ধরনের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অন্যান্য সাশ্রয়ও করা হয়েছে। এখন কাউন্সিলের পক্ষে আর কিছু করা সম্ভব নয়।

কাউন্সিলকে দশকব্যাপী সরকারের ব্যয় সংকোচনের বিপরীতে অব্যাহত সার্ভিস বৃদ্ধির সাথে পাল্লা দিয়ে তার নিজস্ব বাজেট করতে হচ্ছে। বিশেষ করে স্পেশাল নিডস এবং এডাব্ব সোশাল কেয়ার খাতে চাহিদা বাড়ছে। বাজেটে কাউন্সিলগুলো তাদেরকে প্রধান্য দিলেও টোরী সরকার এসব খাতে বাজেট বাড়ানোর কোন প্রতিশ্রুতি দিচ্ছে না। কাউন্সিলকেই এই বাজেট গ্যাপ পূরন করতে হচ্ছে।

জন বিগস বলেন, কোর ফান্ডিং কাটের কারনে টাওয়ার হ্যামলেটসের মতো কাউন্সিলগুলোকে বিজনেস রেটের উপর নির্ভর করতে হচ্ছে। কিন্তু প্রত্যেক বছর বিজনেস রেট বাড়লেও সরকার এই বাড়তি রেট কাউন্সিলকে দিচ্ছে না।

মেয়র বলেন, সরকার দিনের পর দিন এভাবে কাউন্সিলের বাজেট কাটতে পারেনা এবং আশা করতে পারেনা যে এর কোন নেতিবাচক প্রভাব নেই। ব্যয় সংকোচন যদি সত্যিকার অর্থে শেষ হয়ে থাকে তাহলে প্রধানমন্ত্রীর উচিৎ কাউন্সিলগুলোর বাজেট ফিরিয়ে দেয়া।

কেবিনেট মেম্বার ফর রিসোর্স এন্ড ভলান্টারী সেক্টর কাউন্সিলার ক্যান্ডিডা রোনাহ্ব বলেন, কাউন্সিলগুলোকে টোরীদের বাজেট কাটের কারনে কঠিন সময় পার করতে হচ্ছে। স্পেশাল নিডস এবং সোশাল কেয়ারের মতো বিষয়গুলোকে সরকার কাউন্সিলের কাছে রেখে দিয়েছে অতিরিক্ত ব্যয়ের ভার বহন করার জন্য। এটা কোনভাবেই স্থায়ী কোন সমাধান হতে পারে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button