নতুন জরীপ

কেইর স্টার্মার টনি ব্লেয়ারের পর সবচেয়ে জনপ্রিয় বিরোধী দলীয় নেতা

সম্প্রতি এক নতুন জরীপে দেখা গেছে, ব্রিটেনে টনি ব্লেয়ারের পর থেকে যে কোন বিরোধী দলীয় নেতার চেয়ে লেবার পার্টির স্যার কেইর স্টার্মার বেশী জনপ্রিয়। দলের নেতৃত্বে আসার ২ মাসের মধ্যে স্টার্মার একটি নেট প্লাস-৩১ শতাংশ সমর্থনের হার লাভ করেছেন, যা ১৯৯৪ সালের ডিসেম্বরে মিঃ ব্লেয়ারের সমান। তবে মিঃ স্টার্মার এখনো জনগণের বিবেচনায় বরিস জনসনকে সবচেয়ে সক্ষম প্রধানমন্ত্রী বলে মনে করেন। তিনি তার ভালো রেটিংকে আরো বেশী লেবার পার্টির সমর্থনে কাজে লাগানোর অপেক্ষায় আছেন।

রক্ষণশীলরা এখনো বিরোধী দলের তুলনায় ৫ শতাংশ এগিয়ে আছে, যে ক্ষেত্রে তাদের প্রতি সমর্থনের হার ৪৩ শতাংশ এবং বিরোধী লেবার পার্টির প্রতি ৩৮ শতাংশ। রক্ষণশীলদের ভোটের অংশ ২০১৯ সালের নির্বাচনের ফলাফল পর্যন্ত শিলাদৃঢ় অটুট থাকে, যদিও জনগণের মাঝে এমন ধারণা বৃদ্ধি পাচ্ছে যে, সরকার করোনাভাইরাস মহামারির ক্ষেত্রে ভুল পথে পরিচালিত। ৪০ শতাংশ লোক এখন মনে করেন যে, সরকার বেশ ভালোভাবেই করোনাভাইরাস মোকাবেলা করেছে, এটা মার্চ থেকে ৯ শতাংশ কম। ৪৪ শতাংশ মনে করেন, তারা খারাপভাবে মোকাবেলা করেছে ,যা ৯ শতাংশ বেশী।
একই পর্যায়ে মিঃ স্টার্মারের নেতৃত্বের ক্ষেত্রে ৩১ প্লাস শতাংশ সমর্থনের সাথে ডেভিড ক্যামেরনের ২৩ প্লাস শতাংশের তুলনা করা যায়। এছাড়া তার এই সমর্থনের সাথে তুলনা করা যায় এড মিলিব্যান্ডের ১৯ প্লাস শতাংশের এবং তার পূর্বসূরী জেরেমী করবিনের ১ মাইনাস শতাংশের।
সামগ্রিকভাবে লেবার ভোটারদের ৭৭ শতাংশ মিঃ স্টার্মারের কর্মকান্ডে সন্তুষ্ট, যুক্তরাজ্যে আগামী সাধারণ নির্বাচন ২০২৪ সালের ২ মে তারিখে অনুষ্ঠিত হওয়ার কথা। ফিক্সড্ টার্ম পার্লামেন্টে অ্যাক্ট-এর বিধান অনুসারে এটা হওয়ার কথা, যদিও সরকার বলেছে,এর পরিবর্তন হতে পারে।
ইপসোস মরি’র রাজনৈতিক গবেষণা প্রধান গাইডঅন স্কিনার বলেন, লেবার পার্টি অবশ্যই অনুপ্রাণিত হবে যে, কেইর স্টার্মার নেতৃত্বের ক্ষেত্রে টনি ব্লেয়ার ও ডেভিড ক্যামেরনের সাথে তুলনীয় সন্তোষজনক সমর্থনের হার অর্জন করছেন, যখন তারা বিরোধী দলকে নেতৃত্ব প্রদান করেন এবং উভয়ই নির্বাচনে জয়ী হওয়ার পথে যান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button