গাজার দুর্গতদের সহায়তায় মালদ্বীপের গণমাধ্যমগুলোর ২ মিলিয়ন ডলার সংগ্রহ

মালদ্বীপের গণমাধ্যমগুলো ইসরাইল ও হামাসের মধ্যে ৫০ দিনের যুদ্ধে গাজায় বসবাসরত দুর্গতদের সহায়তার লক্ষ্যে ২ মিলিয়ন মার্কিন ডলার সহায়তায় এগিয়ে এসেছে। সংগঠকরা জানিয়েছে, এ উপলক্ষে একটি তহবিল গঠন করা হয়েছে।
আহমেদ জহির নামে একজন মুখপাত্র মালে থেকে টেলিফোনে জানিয়েছে, ‘অন-লাইন ও প্রিন্ট মিডিয়াসহ ১০টি গণমাধ্যম একত্রিত হয়ে এ তহবিল সংগ্রহ করেছে। রাজধানী মালে একটি সুন্নী প্রধান মুসলিম এলাকা। ভারত মহাসাগরের আকর্ষণীয় পর্যটন কেন্দ্র মালদ্বীপ গাজার প্রতি সংহতি জানিয়েছে। ইসরালের বোমা ও বিমান হামলায় গাজার ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে সুদীর্ঘ সময় লাগবে।
মালে ইসলাইলের তৈরি মালামালের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং গত মাসে ইসরাইলের সঙ্গে স্বাস্থ্য, পর্যটন ও শিক্ষা সংক্রান্ত তিনটি সহযোগিতা চুক্তি নাকচ করে দিয়েছে। জহির জানান, গত সপ্তাহে গাজায় ক্ষতিগ্রস্তদের খাদ্য ও পানি সরবরাহ এবং তাদের ক্ষয়ক্ষতি মোকাবিলার জন্য কাতার রেড ক্রিসেন্ট সোসাইটির কাছে ৯১ মিলিয়ন মার্কিন ডলার দেয়া হয়েছে। এ যুদ্ধে ২ হাজার ১৪৩ জন ফিলিস্তিনী নাগরিক প্রাণ হারিয়েছে। জাতিসংঘের হিসাব অনুযায়ী এদের শতকরা ৭০ ভাগ বেসামরিক নাগরিক। এবং ইসরাইলী ৬৫ সৈন্য ও ৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button