যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সঙ্গে সব চুক্তি বাতিলের ঘোষণা ফিলিস্তিনের

যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সঙ্গে সব চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ফিলিস্তিনের পশ্চিম তীরে নতুন করে ইসরাইলি দখলদারিত্বের প্রতিবাদে গত মঙ্গলবার এ ঘোষণা দিয়েছেন তিনি।
মাহমুদ আব্বাস বলেন, তিনি এখন থেকে ইসরাইলের সঙ্গে স্বাক্ষরিত সব চুক্তি বাতিলের পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গে করা কোনও সহযোগিতা চুক্তিও আর মেনে চলবেন না।
তিনি বলেন, ‘ফিলিস্তিন মুক্তি সংস্থা (পিএলও) এবং ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ আজ থেকে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সঙ্গে স্বাক্ষরিত নিরাপত্তা সমঝোতাসহ যাবতীয় চুক্তি এবং এসব চুক্তিতে দেওয়া সব প্রতিশ্রুতি বাতিল ঘোষণা করলো।’
মাহমুদ আব্বাস বলেন, ‘আমরা মনে করি ফিলিস্তিনি জনগণের ওপর দখলদারিত্বের সম্পূর্ণ দায় মার্কিন প্রশাসনের। আমাদের জনগণের স্বার্থবিরোধী যেসব পদক্ষেপ ইসরাইল নিচ্ছে তার জন্য মূলত দায়ী মার্কিন প্রশাসন।’
ফিলিস্তিনি প্রেসিডেন্ট বলেন, পশ্চিম তীরের একাংশ ও জর্ডান উপত্যকা ইসরাইলের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তের প্রতিবাদে এসব চুক্তি বাতিল করা হয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত শতাব্দীর সেরা চুক্তিতে পশ্চিম তীরের এসব ফিলিস্তিনি ভূখণ্ডকে ইসরাইলের অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আগামী ১ জুলাই এই অন্তর্ভুক্তির কাজ শুরুর ঘোষণা দিয়েছেন। যেসব ভূখণ্ড ইসরাইলের অন্তর্ভুক্ত করার চক্রান্ত করা হচ্ছে তা পশ্চিম তীরের মোট ভূখণ্ডের প্রায় ৩০ শতাংশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button