শোলাকিয়ায় এবার ঈদের জামাত হবে না

করোনাভাইরাসের কারণে দেশের সর্ববৃহৎ ঈদের জামাত কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়ায় এ বছর ঈদ জামাত হচ্ছে না। গত ১৪ মে ধর্ম মন্ত্রণালয়ের মিটিংয়ের সিদ্ধান্ত মোতাবেক এ বছর শোলাকিয়ায় ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে না বলে জানিয়েছেন কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।
জেলা প্রশাসক বলেন, এবার উন্মুক্ত স্থানে বড় জমায়েত পরিহার করতে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। তাই ধর্ম মন্ত্রনালয়ের সিদ্ধান্ত অনুযায়ী বড় পরিসরে ও উন্মুক্ত স্থানে ঈদের জামাত হবে না। সে অনুযায়ী শহরের বিভিন্ন মসজিদে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি বজায় রেখে একাধিক জামাত অনুষ্ঠিত হবে। এর আগে প্রতি বছরই ঈদ জামাতের একমাস আগে থেকেই প্রস্তুতিমূলক সভা ও মাঠের সংষ্কার কাজ হতো। এ বছর কোনো সভা বা সংষ্কার কাজ হয়নি।
২০১৬ সালে ঈদুল ফিতরের দিন মাঠের কাছে জঙ্গি হামলার পর ঈদুল আজহায় কঠোর নিরাপত্তায় স্বল্প পরিসরে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু শোলাকিয়া মাঠে ঈদ জামাত শুরু হওয়ার পর থেকে এবার প্রথম ঈদের জামাত হচ্ছে না।
জনশ্রুতি রয়েছে, ১৮২৮ সালে এই মাঠে ঈদের জামাতে সোয়া লাখ মুসল্লি এক সঙ্গে নামাজ আদায় করেছিলেন। সেই থেকে এ মাঠের নাম ‘সোয়া লাখিয়া’। যা এখন শোলাকিয়া নামেই পরিচিত। করোনার প্রাদুর্ভাবের কারণে এই প্রথম ১৯৩তম ঈদুল ফিতরের জামাত বাতিল করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button