ব্রিটেনের করোনাভাইরাস মহামারিকালীন ব্যবসা সুরক্ষার ব্যয় ১০০ বিলিয়ন পাউন্ড ছাড়িয়েছে

ব্রিটিশ ট্রেজারির স্বাধীন অর্থনৈতিক পূর্বাভাস প্রদানকারীর মতে, কোভিড-১৯ মহামারির ফলে ক্ষতিগ্রস্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য সরকারের ভর্তুকি ও ট্যাক্স মওকুফ বা বিরতির খরচ ইতোমধ্যে ১০০ বিলিয়ন পাউন্ড ছাড়িয়ে গেছে। ‘অফিস ফর বাজেট রেসপন্সিবিলিটি’ জানায়, চরমভাবে বিপর্যস্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে সুরক্ষা প্রদানে ঋষি সুনাকের স্কীমসমূহ ট্যাক্সদাতা সহায়তার ১০৩.৬ বিলিয়ন পাউন্ডে পৌঁছেছে!

অফিসটি আরো জানায়, একটি নতুন ডাটাবেইস চ্যান্সেলরের নীতি পদক্ষেপসমূহ অনুসরণ করবে, যা ব্যবসা গ্রুপসমূহের অর্থ-বৃদ্ধির আবেদনের প্রেক্ষিতে ইতোমধ্যে সাম্প্রতিক সপ্তাহগুলোতে কয়েকবার বৃদ্ধি করা হয়েছে। ওবিআর কর্তৃক প্রকাশিত ব্যয়ের পদক্ষেপসমূহে ফারলো স্কীমসমূহ বিদ্যমান, যেগুলোতে বাড়িতে পাঠানো ফারলো স্কীমের প্রত্যেক সদস্যের জন্য মাসিক আড়াই হাজার পাউন্ড পর্যন্ত পরিশোধ করা হয়।
যা-ই হোক, করোনাভাইরাস ইনটেরাপশন লোন স্কীমস (সিবিলস) যা ব্যবসাসমূহকে ৪ বিলিয়ন পাউন্ড ঋণ দিয়ে সহায়তা করেছে, তার বিল রাজস্ব বিভাগকেই তুলতে হবে, অবশ্য কতোগুলো প্রতিষ্ঠান শেষ পর্যন্ত খেলাপী হবে, তা এখনো অস্পষ্ট। একই কারণে স্টাটর্সআপ অর্থাৎ সদ্য চালু ব্যবসাসমূহের জন্য বরাদ্দ ৭৫০ মিলিয়ন পাউন্ডের তহবিলও ওবিআর-এর ব্যয়ের হিসাবের বাইরে রয়ে গেছে।
যুক্তরাজ্যে যাত্রী সেবা, ভ্যাট থেকে হারানো ট্যাক্স রাজস্ব, ইনকাম ট্যাক্স এবং সম্পত্তি লেনদেনের পদক্ষেপের জন্য চূড়ান্ত বিল দেশটির রাজস্ব বিভাগের জন্য বৃহত্তর ব্যয়ের বিষয় হয়ে দাঁড়াবে, বিশেষভাবে সম্ভবত শরৎকালে।
ব্যয়ের হিসাবের মধ্যে যেগুলো অন্তর্ভুক্ত, সেগুলো হচ্ছে: ৩৯ বিলিয়ন পাউন্ড করোনাভাইরাস চাকুরী রক্ষা স্কীম (ফারলো অর্থাৎ স্হগিত শ্রমিকদের ক্ষেত্রে), ১৬ বিলিয়ন পাউন্ড – স্বাস্হ্যসেবা ও স্হানীয় কর্তৃপক্ষসমূহের জন্য জনসেবামূলক ব্যয়, অরক্ষিত ব্যক্তিদের জন্য সহায়তা, রেল সার্ভিসকে সহায়তা এবং উন্নত প্রশাসনের জন্য অর্থায়ন। ৮০০ মিলিয়ন পাউন্ড – দাতব্য সংস্হাগুলোর জন্য অতিরিক্ত অর্থায়ন। ৫০০ মিলিয়ন পাউন্ড – অরক্ষিত লোকজনের সহায়তার জন্য স্হানীয় কর্তৃপক্ষকে অর্থায়ন (দুর্ভোগ তহবিল), ১০ বিলিয়ন পাউন্ড – আত্মকর্মসংস্হান আয় সহায়তা স্কীম, ১৫ বিলিয়ন পাউন্ড – ক্ষুদ্র ব্যবসায় মন্জুরী স্কীম এবং ১৩ বিলিয়ন পাউন্ড – ব্যবসায় রেইটস (মওকুফ) প্যাকেজসমূহ।

 

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button