গণিতে আদিবের অ্যাবাকাস পুরস্কার জয়

Abacusফিলিপাইনের ম্যানিলায় গত ২৬ জুলাই অনুষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল অ্যাবাকাস অ্যান্ড অ্যালোহা মেন্টাল হায়ার অ্যারিথমেটিক’ প্রতিযোগিতায় ধানমণ্ডির ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড ইন্টারন্যাশনাল স্কুলের ৫ম শ্রেণীর ছাত্র শরীফ আদিবুর রহমান ৩২টি দেশের ৫০ হাজার শিশুর মধ্যে ১ম রানার্সআপ হওয়ার গৌরবময় সাফল্য অর্জন করেছে। প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ম্যাক্সিকো, ফিলিপাইন, ভারত, বাংলাদেশসহ বিভিন্ন দেশের অর্ধ লক্ষ ক্ষুদে গণিতবিদ অংশ নেয়। আদিবের অনবদ্য গাণিতিক উপস্থাপনা উপস্থিত সবাইকে তাক লাগিয়ে দেয়। মাত্র ৫ মিনিটে ৭০টি অংক অর্থাৎ গড়ে প্রতি ৪ দশমিক ২৮ সেকেন্ডে যে কোনো ধরনের যোগ, বিয়োগ, গুণ, ভাগ প্রভৃতি অংক কষার বিরল রেকর্ড গড়ে গণিত দিয়ে দেশের গণ্ডি পার হয়ে বিশ্বজয় করেছে। পুরস্কার ঘোষণার সঙ্গে সঙ্গে ফিলিপাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত আদিবুর রহমানকে অভিনন্দন জানান। আদিবকে ১ম রানার্সআপ ট্রফি তুলে দেন অ্যাবাকাস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ল মন সিং।
নীলফামারী জেলার সাবেক অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের এডভোভেট মুক্তিযোদ্ধা শরীফ মুহাম্মদ লুৎফর রহমান ও নেভী এনকোরেজ ইংলিশ স্কুলের সাবেক শিক্ষিকা নাঈমা খানম বিউটির দ্বিতীয় সন্তান ক্ষুদে গণিতবিদ আদিব। তার নানা অধ্যাপক আ. ন. ম. আবদুল মান্নান খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন। তার মামা ড. মুহাম্মদ আবদুল মুনিম খান দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান এবং দৈনিক প্রথম আলোর ইসলাম বিষয়ক উপদেষ্টা ও নিয়মিত ধর্ম কলাম লেখক।
ভবিষ্যতে আদিব একজন গণিতবিজ্ঞানী হতে চায়। বিশ্বের যেখানেই গণিতের ওপর প্রতিযোগিতা হবে সেখানেই অংশগ্রহণ করে সারা বিশ্বে দেশের জন্য সুনাম বয়ে আনতে চায়। সে সকলের কাছে দোয়াপ্রার্থী। -প্রেসবিজ্ঞপ্তি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button